IIT Kharagpur

আইআইটি খড়্গপুর এবং লিডস বিশ্ববিদ্যালয়ের মউ স্বাক্ষর, লক্ষ্য উন্নত গবেষণা

সম্প্রতি নয়া দিল্লিতে লিডস বিশ্ববিদ্যালয়ের ২৫ বছর পূর্তি উদযাপনে আনুষ্ঠানিক ভাবে এই মউ স্বাক্ষর করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৮:৪২
Share:

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

উচ্চশিক্ষা এবং গবেষণা ক্ষেত্রকে আরও মজবুত করতে নয়া পদক্ষেপ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), খড়্গপুরের। সম্প্রতি ইংল্যান্ডের লিডস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাদের মউ স্বাক্ষরের মাধ্যমে দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে এক দীর্ঘমেয়াদি সম্পর্ক স্থাপিত হল। এই মউ স্বাক্ষরের মূল উদ্দেশ্য, দুই প্রতিষ্ঠানের যৌথ তত্ত্বাবধানে সিভিল ইঞ্জিনিয়ারিং, ট্রান্সপোর্ট স্টাডিজ় এবং বায়োলজিক্যাল সায়েন্সের পিএইচডি প্রোগ্রামগুলি সম্পন্ন করা। যার ফলে দুই প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষা এবং গবেষণা ক্ষেত্রে সহযোগিতামূলক সম্পর্কের উন্নতি হবে।

Advertisement

সম্প্রতি নয়া দিল্লিতে লিডস বিশ্ববিদ্যালয়ের ২৫ বছর পূর্তি উদযাপনে আনুষ্ঠানিক ভাবে এই মউ স্বাক্ষর করা হয়। প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী, দুই দেশের দুই নামী শিক্ষা প্রতিষ্ঠানের উচ্চশিক্ষা এবং গবেষণার আরও উন্নতির লক্ষ্যেই এই সহযোগিতামূলক সম্পর্ক স্থাপন। এর ফলে পড়ুয়া এবং গবেষকদের উদ্ভাবন, সৃজনশীল কাজের পরিধি ও সুযোগ বৃদ্ধি পাবে।

এই প্রসঙ্গে আইআইটি খড়্গপুরের আন্তর্জাতিক সম্পর্ক সেলের ডিন রবিব্রত মুখোপাধ্যায় জানান, মউ স্বাক্ষরের মাধ্যমে উভয় শিক্ষা প্রতিষ্ঠানই বেশ কিছু কাজে উদ্যোগী হবে, যার মধ্যে রয়েছে— যৌথ গবেষণাধর্মী প্রকল্প, পড়ুয়া ও শিক্ষক বিনিময়, গবেষকদের থিসিসের কাজে যৌথ সহায়তা ইত্যাদি।

Advertisement

একই সুর লিডস বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল এনগেজমেন্টের ডিন ম্যানুয়েল বার্সিয়ার গলাতেও। এই নয়া উদ্যোগের মাধ্যমে উন্নত গবেষণায় বিশ্বের বিভিন্ন জটিল সমস্যার অভিনব সব সমাধান খুঁজে বার করা সম্ভব হবে বলেই তাঁর আশা।

রবিব্রত আরও জানান, এই যৌথ উদ্যোগের মাধ্যমে শুরুতেই রাষ্ট্রপুঞ্জ বা ইউনাইটেড নেশনের সুস্থায়ী উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণ করার চেষ্টা হবে। এর জন্য কাজ হবে সুস্থায়ী পরিবহণ ব্যবস্থা, পরিকাঠামো, স্বাস্থ্য, বর্জ্য পদার্থ, শক্তি, জল এবং নিকাশি ব্যবস্থার মতো নানা বিষয় নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement