Calcutta University

কড়া নিরাপত্তার মধ্যে ডিগ্রি, পদক বিতরণ অনুষ্ঠানের পথে কলকাতা বিশ্ববিদ্যালয়

এ বছরও সমাবর্তন অনুষ্ঠান নয়, পদক এবং পিএইচডি ডিগ্রি বিতরণীর আয়োজন করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৯
Share:

সংগৃহীত চিত্র।

কড়া নিরাপত্তায় মুড়ে আগামী ৩ অক্টোবর কলকাতা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হতে চলেছে পদক এবং পিএইচডি ডিগ্রি বিতরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য সিভি আনন্দ বোসের উপস্থিত থাকার কথা।

Advertisement

বেশ কয়েক বছর হয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় সমাবর্তন অনুষ্ঠান হয়নি। এ বছরও সমাবর্তন অনুষ্ঠান নয়, পদক এবং পিএইচডি ডিগ্রি বিতরণীর আয়োজন করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের জারি করা এই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে পদক এবং পিএইচডি প্রাপকেরা যথাযথ পরিচয়পত্র দেখিয়ে তবেই অনুষ্ঠানস্থলে ঢুকতে পারবেন। তবে সঙ্গে অন্য কাউকে নিয়ে আসা যাবে না।পদকপ্রাপকের পরিবর্তেও অন্য কেউ আসতে পারবেন না। বিশেষ ভাবে সক্ষমদের সঙ্গে কেউ এলে তা আগে কর্তৃপক্ষকে লিখিত ভাবে জানাতে হবে। পাশাপাশি, এ-ও জানানো হয়েছে, এই উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনও গাড়ি রাখা যাবে না।

Advertisement

কিছু দিন আগে আচার্যের নিযুক্ত উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করার পরেই গাড়ি ঘিরে বা দরজার সামনে বসে বিক্ষোভ দেখিয়েছিল টিএমসি ছাত্র পরিষদ। এ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর পরে আদালতের নির্দেশ মাফিক বিশ্ববিদ্যালয়ে বহিরাগতের প্রবেশের ক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমতি বাধ্যতামূলক করা হয়েছে। এমনকি ক্যাম্পাসে রাজনৈতিক কর্মসূচির উপরেও নিষেধাজ্ঞা জারি হয়েছে।

এ প্রসঙ্গে ওয়েব কুপার সহ-সভাপতি মণিশ‌ঙ্কর মণ্ডল বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আদালতের নির্দেশের অপব্যবহার করছেন। ‌রাজ্যপালের নিযুক্ত উপাচার্যদের আমলে বিশ্ববিদ্যালয় কারাগারে পরিণত হয়েছে, তার এটাই প্রমাণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement