Commerce after 12th

স্নাতকে এগিয়ে বাণিজ্যে ভর্তির হার, পিছিয়ে কলা ও বিজ্ঞান

ইতিমধ্যেই মোট বরাদ্দ আসনে ৭০ শতাংশ পড়ুয়া প্রথম পছন্দের কলেজ ও বিষয়ে ভর্তি হয়েছে বলে উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর। তবে এই ৭০ শতাংশের মধ্যে বেশির ভাগ বাণিজ্য বিষয়ে ভর্তি হয়েছে। তার পরে আছে কলা এবং বিজ্ঞান বিষয়ে ভর্তির সংখ্যা। দ্বিতীয় পছন্দের কলেজ ও বিষয় নির্বাচন করেছেন ১৮ শতাংশ পড়ুয়া।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৬:৩৮
Share:

সংগৃহীত চিত্র।

স্নাতকে ভর্তির ক্ষেত্রে কলা এবং বিজ্ঞান বিভাগকে পিছনে ফেলে এগিয়ে বাণিজ্য। কেন্দ্রীয় ভাবে অভিন্ন পোর্টালের মাধ্যমে রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে প্রথম পর্যায়ে ভর্তি হয়েছে ৩ লক্ষ ২৫ হাজারেরও বেশি পড়ুয়া। তাদের অধিকাংশই বাণিজ্য বিষয়ক কোর্সে ভর্তি হয়েছে বলে উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর।

Advertisement

১৮ জুলাই বৃহস্পতিবার প্রথম পর্যায়ের ভর্তির শেষ দিন থাকলেও তা আরও এক দিন বৃদ্ধি করে ১৯ জুলাই করা হয়েছে। তার ২৪ ঘণ্টা আগে পর্যন্ত প্রথম তালিকায় আবেদনকারী ৭০ শতাংশ পড়ুয়া পছন্দসই কলেজ ও বিষয়ে ভর্তি হয়ে গিয়েছে। প্রথম পর্যায়ে মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৫ লক্ষ ২৭ হাজার ৭৮১। কলেজ ও বিষয়ভিত্তিক আসন বরাদ্দ করা হয়েছিল ৪ লক্ষ ২২ হাজার ২৪৫। ইতিমধ্যেই মোট বরাদ্দ আসনে ৭০ শতাংশের মধ্যে বেশির ভাগ পড়ুয়া ভর্তি হয়েছে বাণিজ্য শাখায়। তার পরেই ভর্তির দৌড়ে রয়েছে কলা শাখার কোর্স। তালিকায় সবশেষে বিজ্ঞান বিষয়ক কোর্সে ভর্তির সংখ্যা। প্রথম পছন্দের কলেজে ভর্তির পাশাপাশি দ্বিতীয় পছন্দের কলেজ ও বিষয় নির্বাচন করেছেন ১৮ শতাংশ পড়ুয়া।

উচ্চশিক্ষা দফতরের এক আধিকারিক জানান, যে সমস্ত পড়ুয়া প্রথম পর্যায়ে আবেদনের ভিত্তিতে আসনে ভর্তি হয়েছেন, পরবর্তীকালে তাদের আপগ্রেডেশনের সুযোগ থাকছে। প্রথম পর্যায়ে টাকা জমা দেওয়ার শেষ দিন ধার্য করা হয়েছে ১৯ জুলাই রাত ১২টা পর্যন্ত।

Advertisement

আপগ্রেড রাউন্ডের ভিত্তিতে মেধাতালিকা প্রকাশ করা হবে ২৪ জুলাই। সেদিন থেকে ২৮ জুলাই পর্যন্ত চলবে ভর্তি প্রক্রিয়া। ৩১ জুলাই থেকে ৬ অগস্টের মধ্যে কলেজে গিয়ে সশরীরে নথি যাচাই করতে হবে পড়ুয়াদের। ৭ অগস্ট থেকে শুরু হবে ক্লাস। উচ্চশিক্ষা দফতর মনে করছে শেষ ২৪ ঘণ্টায় আরও ৪০ থেকে ৪৫ হাজার পড়ুয়া নাম নথিভুক্ত করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement