ISCE Class 10 Maths paper

আইসিএস‌ই-র অ‌‌ঙ্ক পরীক্ষায় সময়সীমা বৃদ্ধি, খুশি শিক্ষক মহল

২০২৫ সালের আইসিএসই পরীক্ষার্থীরা অঙ্ক পরীক্ষার দিনে এই অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। সময়সীমা বৃদ্ধি করলেও প্রশ্নের ধরন ও পরীক্ষা পদ্ধতিতে কোনও পরিবর্তন করা হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৩
Share:

সংগৃহীত চিত্র।

অঙ্ক পরীক্ষায় পড়ুয়াদের মানসিক চাপ কমাতে উদ্যোগী হল কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন (সিআইএস‌সিই)। আড়াই ঘণ্টা নয়, এ বার পরীক্ষা হবে তিন ঘণ্টার। বিজ্ঞপ্তি দিয়ে জানাল কাউন্সিল।

Advertisement

২০২৫ সালের আইসিএসই পরীক্ষার্থীরা অঙ্ক পরীক্ষার দিনে এই অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। সময়সীমা বৃদ্ধি করলেও প্রশ্নের ধরন ও পরীক্ষা পদ্ধতিতে কোনও পরিবর্তন করা হয়নি। তবে শুধুমাত্র অঙ্ক পরীক্ষার সময়সীমাই বৃদ্ধি করা হয়েছে। অন্যান্য পরীক্ষার সময়সীমা আগের মতো দু’ঘণ্টাই রাখা হয়েছে। অবশ্য দ্বিতীয় ভাষার পরীক্ষার সময়সীমা আগেই বৃদ্ধি করা হয়েছিল।

সূত্রের খবর, জাতীয় শিক্ষানীতি চালু হওয়ার পরে প্রশ্নের ধরন ও মান দুয়েরই পরিবর্তন করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের মনে যাতে কোন‌ও ভীতি তৈরি না হয়, এবং পরীক্ষা হলে জীবনের প্রথম বড় পরীক্ষা তারা সুষ্ঠু ভাবে দিতে পারে, তাই এই সিদ্ধান্ত।

Advertisement

অঙ্ক পরীক্ষার সময়সীমা বাড়ানোর এই সিদ্ধান্ত প্রসঙ্গে ডিপিএস মেগাসিটির উপাধ্যক্ষ তিলোত্তমা মল্লিক বলেন, “কাউন্সিলের তরফে অঙ্কের জন্য অতিরিক্ত সময় দেওয়ার কার্যকারী সিদ্ধান্তে পড়ুয়ারা উপকৃত হবে। বিশেষত ২৫ শতাংশ ব্যাখামূলক এবং প্রয়োগমূলক প্রশ্ন থাকায় সাধারণ পড়ুয়ারাও ভাল ফল করার সুযোগ পাবে।”

সিআইএস‌সিই স্তরের শিক্ষাবিদদের একাংশের মতে, কাউন্সিল সব সময়েই পড়ুয়াদের স্বার্থের কথা ভাবে। জাতীয় শিক্ষানীতিতে পরীক্ষার্থীদের উপরে চাপ কমানোর কথা বলা হয়েছে। পরীক্ষা নিয়ে যেন ছাত্র-ছাত্রীদের মধ্যে কোনও ভীতির সঞ্চার না হয়, সেই বিষয়টিতে কাউন্সিল বিশেষ গুরুত্ব দিয়েছে। বিশেষত অঙ্ক পরীক্ষা নিয়ে অনেকেরই ভয় থাকে। বাড়তি সময় পেলে পরীক্ষা কেন্দ্রে তারা ঠান্ডা মাথায় পরীক্ষা দিতে পারবে।

দ্য হেরিটেজ স্কুলের অধ্যক্ষ সীমা সপ্রু বলেন, “সিআইএসসিই ইতিমধ্যে সমস্ত স্কুলগুলিকে ২০২৫-এর পরীক্ষায় ব্যাখামূলক প্রশ্নের সংখ্যা বৃদ্ধি করার নির্দেশ দিয়েছে। এই সিদ্ধান্তের ফলে পড়ুয়ারা আরও বেশি সময় পড়াশোনায় মনোযোগ দেওয়ার সুযোগ পাবে। পাশাপাশি, হাতে ৩০ মিনিট অতিরিক্ত সময় থাকায় তারা প্রশ্ন অনুযায়ী সমস্যার সমাধান করে তা প্রয়োগের মাধ্যমে সঠিক উত্তর লিখতে পারবে। কাউন্সিলের এই উদ্যোগ প্রশংসনীয়।”

শিক্ষক মহলের একাংশ মনে করছেন, সাধারণ উত্তর লিখতে গিয়ে কোথাও ভুল হলে একটি অনুচ্ছেদ কাটলেই হয়ে যায়। কিন্তু অঙ্কের ক্ষেত্রে কোন‌ও একটি ভুল হলে, তা আবার প্রথম থেকে করতে হয়। এ ক্ষেত্রে তাই ছাত্রছাত্রীরা উপকৃত হবে বাড়তি সময় পেয়ে।

রামমোহন মিশন হাইস্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস বলেন, “অঙ্ক পরীক্ষার সময়সীমা তিন ঘণ্টা করার সিদ্ধান্ত যুগোপযোগী। যে কোনও দ্বিতীয় ভাষার পরীক্ষার জন্য তিন ঘণ্টা সময় আগেই ছিল। অন্যান্য বিষয়ে পরীক্ষার সময়সীমা ছিল দু’ঘণ্টা। অঙ্কের ক্ষেত্রে ছিল আড়াই ঘণ্টা। যা ২০২৫ সাল থেকে পরিবর্তন হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement