Amit Mitra

রাজ্যের সুবিধা, বার্তা অমিতের

বৃহস্পতিবার বণিকসভা বেঙ্গল চেম্বার আয়োজিত এক সভায় প্রযুক্তির নিরিখে পশ্চিমবঙ্গ কী ভাবে কতটা উন্নতি করেছে, সেই ছবি তুলে ধরেন অমিত। বলেন, এ জন্য রাজ্য সরকার একাধিক নীতি প্রণয়ন করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৭
Share:

মুখ্যমন্ত্রীর আর্থিক উপদেষ্টা এবং রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। —ফাইল ছবি।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নত করতে উদ্যোগী হয়েছে ভারত। প্রযুক্তিকে হাতিয়ার করে সেই উদ্যোগে পশ্চিমবঙ্গ উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে বলে জানালেন মুখ্যমন্ত্রীর আর্থিক উপদেষ্টা এবং রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। তবে তাঁর সতর্কবার্তা, সম্পর্কে উন্নতির এই লক্ষ্য পূরণে দেশের স্বার্থ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেটা খেয়াল রাখতে হবে।

Advertisement

বৃহস্পতিবার বণিকসভা বেঙ্গল চেম্বার আয়োজিত এক সভায় প্রযুক্তির নিরিখে পশ্চিমবঙ্গ কী ভাবে কতটা উন্নতি করেছে, সেই ছবি তুলে ধরেন অমিত। বলেন, এ জন্য রাজ্য সরকার একাধিক নীতি প্রণয়ন করেছে। ইতিমধ্যেই যার সুফল হিসেবে এসেছে বেশ কয়েক হাজার কোটি টাকার লগ্নি। চাকরিও পেয়েছেন কয়েক হাজার মানুষ। উদাহরণ দিতে তিনি নিউ টাউনে সিলিকন ভ্যালি প্রযুক্তি হাবের কথাও বলেন। জানান, ২০০ একরের ওই অত্যাধুনিক হাব গড়ে তুলেছে রাজ্য সরকার। সেখানে ৪১টি প্রযুক্তি সংস্থা জমি নিয়েছে। তার মধ্যে ৭টি চালুও হয়েছে। রিলায়্যান্স জিয়ো বা টাটা গোষ্ঠী ছাড়াও একাধিক বিদেশি সংস্থা এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement