West Bengal Government

দাসপুরে গয়না তালুক গড়ছে রাজ্য

পশ্চিম মেদিনীপুরের দাসপুরে গয়না তালুক তৈরি করছে রাজ্য সরকার। শুক্রবার ক্ষুদ্রশিল্প ডিরেক্টরেটের যুগ্ম ডিরেক্টর মৌ সেন জানান, আগামী মাসে সেই তালুকের উদ্বোধন হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ০৮:৫০
Share:

—প্রতীকী চিত্র।

অতিমারির সময়ে যে সব স্বর্ণশিল্পী কাজ হারিয়েছিলেন, তাঁদের ফের কাজের সুযোগ করে দিতে পশ্চিম মেদিনীপুরের দাসপুরে গয়না তালুক তৈরি করছে রাজ্য সরকার। শুক্রবার ক্ষুদ্রশিল্প ডিরেক্টরেটের যুগ্ম ডিরেক্টর মৌ সেন জানান, আগামী মাসে সেই তালুকের উদ্বোধন হতে পারে।

Advertisement

যুগ্ম ডিরেক্টর বলেন, ‘‘করোনাকালে এই শিল্পীরা কাজ হারানোর পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁদের সহায়তার কথা বলেছিলেন। তালুকে ছোট শিল্পীরা কাজের সুযোগ পাবেন।’’ তিনি আরও জানান, এই তালুকের গয়না রফতানির ভাবনা রয়েছে। তার জন্য সেখানেই রফতানি সহায়ক কেন্দ্র তৈরি হবে। এখন হাওড়ার অঙ্কুরহাটিতে এই ধরনের তালুক রয়েছে। তাঁর আশা, কলকাতার গয়না শীঘ্রই ভৌগোলিক স্বীকৃতি (জিআই) পাবে। বণিকসভা মার্চেন্টস চেম্বারের এক অনুষ্ঠানে মৌ বলেন, ‘‘জিআই ট্যাগ পেলে সব প্রস্তুতকারককে একটি করে ইউনিক কিউআর কোড দেব। যা তাঁদের তৈরি গয়নাতে থাকবে। ক্রেতারা কেনার আগে তা স্ক্যান করে গয়নার তথ্য ও তা কতটা খাঁটি জানতে পারবেন।’’ তিনি আরও জানান, গয়না-সহ বিবিধ পণ্যের রফতানি বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্রশিল্প দফতর একটি পোর্টাল খুলেছে। তার সাহায্যে গয়না শিল্পী ও জরি শিল্পীদের পণ্য সহজে রফতানি করা যাবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement