Koo Shut down

বন্ধ টুইটারের প্রতিদ্বন্দ্বী ‘কু’

অতিমারির ঠিক পর পর ২০২১ সালে মোদী সরকারের সঙ্গে ঝামেলায় জড়ায় টুইটার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ০৮:৪৬
Share:

—প্রতীকী চিত্র।

নীল পাখির সঙ্গে পাল্লা দিতে পারল না হলুদ পাখি। ডানা ঝাপটানো বন্ধ করে উড়ানে ইতি টানতে কার্যত বাধ্য হল।

Advertisement

এক সময়ে টুইটারের (বর্তমানে এক্স) প্রতিদ্বন্দ্বী হওয়ার জায়গা দখল করে নিয়েছিল ‘কু’। কিন্তু শেষ পর্যন্ত লড়াইয়ের ময়দানে টিকে থাকতে পারল না ভারতীয় সমাজমাধ্যমটি। জনপ্রিয়তা হারাচ্ছিল বেশ কয়েক মাস ধরেই। শেষ পর্যন্ত বন্ধ করে দিতে হল। নতুন পুঁজি জোগাড়ে ব্যর্থ হওয়া এবং বড় তথ্যপ্রযুক্তি কিংবা সংবাদমাধ্যম সংস্থার সঙ্গে চুক্তি করতে না পারাই সংস্থা গুটিয়ে নেওয়ার কারণ হিসেবে বুধবার ঘোষণা করলেন সহ-প্রতিষ্ঠাতা অপরামেয় রাধাকৃষ্ণ এবং ময়াঙ্ক বিদাওয়াটকা। টুইটারের নীল পাখির সঙ্গে তাই আর প্রতিযোগিতার উড়ান নেবে না কু-এর হলুদ পাখি।

অতিমারির ঠিক পর পর ২০২১ সালে মোদী সরকারের সঙ্গে ঝামেলায় জড়ায় টুইটার। সেই সময়ে একাধিক মন্ত্রী, মন্ত্রক ও দফতর থেকে শুরু করে বিনোদন ও খেলার জগতের ব্যক্তিরা বেছে নেন কু-কে। সেই সময়ে দিনে ব্যবহারকারী পৌঁছে গিয়েছিল ২১ লক্ষের বেশিতে। মাসে ছিল ১ কোটির বেশি। সেই সময়ে মনে করা হয়েছিল আগামী দিনে অন্তত দেশে টুইটারের জায়গা করে নিতে সক্ষম হবে কু। ভারতীয় অ্যাপ হিসেবে জায়গা পাবে বিশ্বের দরবারেও।

Advertisement

যদিও বুধবার নিজেদের বার্তায় দুই সহ-প্রতিষ্ঠাতার দাবি, ২০২২ সালে ভারতে টুইটারকে হারানো থেকে একধাপ দূরে ছিলেন। কিন্তু টাকা অভাবে থমকাতে হয়েছিল। ছোট করতে হয়েছিল পরিষেবার বহর। পুঁজি জোগাড়ের একাধিক চেষ্টা ব্যর্থ হয়েছে। কয়েকটি আবার চুক্তির মুখোমুখি এসে বাতিল হয়েচে তাঁদের কথায়, তাই শেষ পর্যন্ত ‘‘(সকলকে) শেষ বিদায় জানাল ছোট্ট হলুদ পাখি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement