SEBI

তৃণমূলের চিঠি সেবিকে, অভিযোগ কারসাজির

সাকেতের অভিযোগ, বুথ-ফেরত সমীক্ষায় জড়িত একটি সংস্থাকে বিজেপি নিজস্ব সমীক্ষা চালানোর জন্য ভাড়া করেছিল। সেই সংস্থা আবার সংবাদমাধ্যমের জন্যও ওই সমীক্ষা করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ০৯:০৭
Share:

—প্রতীকী চিত্র।

খোদ নরেন্দ্র মোদী বলেছিলেন, ৪ জুনের পরে শেয়ার বাজার এত দৌড়বে যে হাঁফ ধরবে। অমিত শাহ মন্তব্য করেন, ৪ জুনের আগে শেয়ার কিনে রাখুন। তার পরে বাজার চড়বে। বাস্তবে বুথ-ফেরত সমীক্ষাও মোদী সরকারের বিপুল আসনে জিতে প্রত্যাবর্তনের ইঙ্গিত দেওয়ার পরে নজিরবিহীন উচ্চতায় পৌঁছে গিয়েছিল সূচক। কিন্তু সেই প্রত্যাশা পূরণ না হওয়ায় ফল বেরনোর দিন ৪০০০ পয়েন্টের বেশি পড়ে যায় সেনসেক্স। লগ্নিকারীদের ৩১ লক্ষ কোটি টাকা লোকসান হয়।

Advertisement

আজ তৃণমূল কংগ্রেস বাজার নিয়ন্ত্রক সেবি-র কাছে এ বিষয়ে চিঠি দিয়ে তদন্তের দাবি জানাল। দলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে সেবি-র চেয়ারপার্সন মাধবী পুরী বুচকে চিঠিতে বলেছেন, ভুয়ো বুথ-ফেরত সমীক্ষার মাধ্যমে কারসাজি করে সূচককে চড়ায় তোলা হয়েছিল কি না, তা নিয়ে পূর্ণ তদন্ত প্রয়োজন। তৃণমূল সাংসদের যুক্তি, সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণের পরেই বুথ-ফেরত সমীক্ষা বিজেপি তথা এনডিএ-র বিপুল আসনে জয়ের পূর্বাভাস দিয়েছিল। ফলে গত সোমবার সেনসেক্স ২৫০০ পয়েন্ট ওঠে। অনেক লগ্নিকারী বিপুল মুনাফা করেছিলেন। কিন্তু মঙ্গলবার ভোটের ফলের দিন সূচকটি পড়ে যায় ৪৩৮৯। লগ্নিকারীদের ৩১ লক্ষ কোটি টাকা ক্ষতি হয়।

সাকেতের অভিযোগ, বুথ-ফেরত সমীক্ষায় জড়িত একটি সংস্থাকে বিজেপি নিজস্ব সমীক্ষা চালানোর জন্য ভাড়া করেছিল। সেই সংস্থা আবার সংবাদমাধ্যমের জন্যও ওই সমীক্ষা করেছে। ইচ্ছাকৃত ভাবে তারা বিজেপির জয়ের ইঙ্গিত দিয়েছিল কি না, তার তদন্ত প্রয়োজন। কোন কোন সংস্থা বাজারের ওঠানামা থেকে মুনাফা কুড়িয়েছে, তা-ও দেখতে হবে।

Advertisement

গতকালই কংগ্রেসের তরফে জয়রাম রমেশ অভিযোগ তুলেছিলেন, শেয়ার বাজারকে বুথ-ফেরত সমীক্ষার মাধ্যমে নকল ‘বুস্টার ডোজ’ দিয়ে ভোটের ফলের ঝড়ের মুখে ফেলে দেওয়া হয়েছিল। আজ কংগ্রেস নেতা বি ভি শ্রীনিবাসের অভিযোগ, শেয়ার বাজারে কারচুপি করা গুরুতর অপরাধ। লগ্নিকারীর ৩০ লক্ষ কোটি টাকা ক্ষতি হয়েছে। বুথ-ফেরত সমীক্ষার মূল স্থপতি হিসেবে মোদী-শাহকেই দায়ী করেন তিনি। কারণ তাঁরাই ৪ জুন বাজার তুঙ্গে উঠবে বলে ভবিষ্যৎবাণী করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement