Industrial Growth

শিল্পবৃদ্ধি তিন মাসে সর্বনিম্ন

গত বছরের ২.৩% সঙ্কোচনের ভিতে পা রেখে ৯.৮% বৃদ্ধি দেখেছে টিভি, ফ্রিজ়ের মতো দীর্ঘমেয়াদি ভোগ্যপণ্য। তবে ২.৪% কমেছে তেল-সাবান-বিস্কুটের মতো দৈনন্দিন ব্যবহারের ভোগ্যপণ্যের উৎপাদন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০৬:১১
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

অর্থনীতি নিয়ে চিন্তা বাড়িয়ে শ্লথ হল শিল্পবৃদ্ধির হার। গত এপ্রিলে তা দাঁড়াল ৫%, তিন মাসের মধ্যে সব থেকে কম। মার্চে ছিল ৫.৪%। বুধবার প্রকাশিত কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, যে ক্ষেত্র দেশে কর্মসংস্থান তৈরির অন্যতম জায়গা, সেই কল-কারখানায় উৎপাদন বৃদ্ধির হার আগের বছরের একই সময়ের তুলনায় কমে ৩.৯ শতাংশে নেমেছে। তবে খনন ও বিদ্যুৎ ক্ষেত্রের উৎপাদন তুলনায় ভাল হয়েছে। দুই ক্ষেত্রে বৃদ্ধির হার যথাক্রমে ৬.৭% এবং ১০.২%।

Advertisement

গত বছরের ২.৩% সঙ্কোচনের ভিতে পা রেখে ৯.৮% বৃদ্ধি দেখেছে টিভি, ফ্রিজ়ের মতো দীর্ঘমেয়াদি ভোগ্যপণ্য। তবে ২.৪% কমেছে তেল-সাবান-বিস্কুটের মতো দৈনন্দিন ব্যবহারের ভোগ্যপণ্যের উৎপাদন। উৎপাদন বৃদ্ধির হার কমেছে (গত বারের ৪.৪ শতাংশের তুলনায় এ বার ৩.১%) মূলধনী পণ্যে। সংশ্লিষ্ট মহলের মতে, কারখানায় ব্যবহারের সামগ্রীর উৎপাদনে চোখ রেখে বোঝা যায় দেশে লগ্নির পরিস্থিতি। ফলে বৃদ্ধির হার কমে যাওয়া খুব স্বস্তির নয়। পরিকাঠামো এবং নির্মাণে বৃদ্ধির হারও ভাল। আগের বছরের এপ্রিলের ১৩.৪% থেকে কমলেও এ বার ৮%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement