Indian Currency

নজির সূচকের, সর্বনিম্ন টাকা

এ দিন ১১ পয়সা বেড়েছে এক ডলার। এই প্রথম হয়েছে ৮৩.৬২ টাকা। এত নীচে আগে কখনও নামতে দেখা যায়নি ভারতীয় মুদ্রাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ০৫:৫২
Share:

—প্রতীকী চিত্র।

বিপরীত দিকে হাঁটছে শেয়ার বাজার আর টাকা। সোমবার আরও কিছুটা উঠে উচ্চতার নতুন নজির গড়েছে সেনসেক্স-নিফ্‌টি। অন্য দিকে, ডলারের সাপেক্ষে আরও নামায় নজিরবিহীন তলানিতে ঠেকেছে টাকার দাম। বিশেষজ্ঞদের একাংশের মতে, বিশ্ব জুড়ে চাঙ্গা আমেরিকার মুদ্রার পাশাপাশি দেশের খুচরো এবং পাইকারি বাজারে মাথা তোলা মূ্ল্যবৃদ্ধি টাকাকে এতটা নীচে ধাক্কা দিয়েছে। যদিও শেয়ার সূচকের গায়ে পণ্যের দামজনিত উদ্বেগের ছিঁটেফোঁটা আঁচও লাগেনি।

Advertisement

এ দিন ১১ পয়সা বেড়েছে এক ডলার। এই প্রথম হয়েছে ৮৩.৬২ টাকা। এত নীচে আগে কখনও নামতে দেখা যায়নি ভারতীয় মুদ্রাকে। উল্টো দিকে, শেয়ার সূচক সেনসেক্স আরও এগিয়ে গিয়েছে ৮১ হাজারের দিকে। সামান্য উঠলেও (১৪৫.৫২), এই প্রথম গিয়ে পৌঁছেছে ৮০,৬৬৪.৮৬-তে। লেনদেন চলাকালীনও ছুঁয়ে এসেছে ৮০,৮৬২.৫৪ অঙ্কের সর্বকালীন উচ্চতা। নিফ্‌টি-ও রেকর্ড গড়ে থিতু হয়েছে ২৪,৫৮৬.৭০-এ।

বিশেষজ্ঞ কমল পারেখ বলছেন, ‘‘শেয়ার বাজারে এখন প্রথাগত কোনও নিয়ম খাটছে না। আগে সূচক নাগাড়ে কিছু দিন ওঠার পরেই সংশোধনের মুখে পড়ত। এখন বাজারে বিপুল নগদের জোগানে ভর করে তা ক্রমাগত চড়ছে। কিন্তু নামার নাম নেই। এই নগদের জোগান টাকার দামকেও ঠেলে ফেলে দিচ্ছে।’’ কলকাতা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় আগরওয়ালের বক্তব্য, ‘‘বাজারে লগ্নি মানে, ভাল এবং সম্ভাবনাময় শেয়ার ধরে রাখা। কিন্তু এখন ওই ধরনের লগ্নি হচ্ছে না বললেই চলে। একটু লাভ দেখলেই ঘরে তুলছেন লগ্নিকারীরা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement