Stock Market Down

লক্ষ্মীপুজোয় লগ্নিকারীদের মাথায় হাত, ৩১৯ পয়েন্ট পড়ল সেনসেক্স, ২৫ হাজারের নীচেই নিফটি

উৎসবের মরসুমে ফের শেয়ার বাজারে পতন। প্রায় ৩১৯ পয়েন্ট পড়ল সেনসেক্স। আর নিফটি কমেছে ৮৬ পয়েন্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৬:৫৪
Share:

—প্রতীকী ছবি।

লক্ষ্মীপুজোর দিনে শেয়ারে বিনিয়োগকারীদের মাথায় হাত। লক্ষ্মীলাভ তো দূরে থাক, উল্টে লোকসানের মুখ দেখতে হল তাঁদের। বুধবার, ১৬ অক্টোবর ফের নামল স্টকের সূচক। এই নিয়ে টানা দু’দিন নিম্নমুখী থাকল সেনসেক্স ও নিফটি। অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই শেয়ার বাজারের এই প্রবণতা দেখা যাচ্ছে।

Advertisement

এ দিন বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) বন্ধ হওয়ার সময়ে ৮১,৫০১.৩৬ পয়েন্টে দাঁড়িয়ে যায় এর সূচক। অর্থাৎ, ৩১৮.৭৬ পয়েন্ট পড়েছে সেনসেক্স। যা প্রায় ০.৩৯ শতাংশ। তবে ৮১,৬৪৬.৬০ পয়েন্টে খুলেছিল বিএসই। দিনের মধ্যে সর্বোচ্চ ৮১,৯৩২.১৫ পয়েন্টে খুলেছিল সেনসেক্স।

অন্য দিকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) ৮৬.০৫ পয়েন্ট পতন লক্ষ্য করা গিয়েছে। ফলে এ দিন ২৫ হাজারের গণ্ডি টপকাতে পারেনি নিফটি। বাজার বন্ধ হওয়ার পর দেখা যায় এটি ২৪,৯৭১.৩০ পয়েন্টে দাঁড়িয়ে রয়েছে। নিফটি পড়েছে ০.৩৪ শতাংশ।

Advertisement

বুধবার এনএসইতে গাড়ি নির্মাণকারী ও তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির শেয়ার দিনের মধ্যে সর্বোচ্চ সীমায় উঠেছিল। ফলে এর সূচক ২৪ হাজার ৯০০ পয়েন্টের গণ্ডি স্পর্শ করতে পেরেছে। তবে লেনদেন শুরু হওয়ার সময়ে নিফটিতে অধিকাংশ সংস্থারই স্টক লাল জোনে ছিল।

এ দিন নিফটিতে সর্বাধিক লোকসান হয়েছে ট্রেন্ট, এম অ্যান্ড এম, হিরো মোটোকর্প, ইনফোসিস ও আদানি পোর্টসের শেয়ারে বিনিয়োগকারীদের। তবে লাভের মুখ দেখেছেন এইচডিএফসি লাইফ, ডাঃ রেড্ডিস্ ল্যাবস, গ্রেসিম ইন্ডাস্ট্রিজ়, ভারতী এয়ারটেল ও এইচডিএফসি ব্যাঙ্কের স্টকে লগ্নিকারীরা। দিন শেষে সবুজ জ়োনে থেকেছে তেল ও গ্যাস এবং টেলিকম সংস্থার শেয়ার। গাড়ি ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা এবং মিডিয়া কোম্পানিগুলির স্টকে ০.৫ থেকে ১ শতাংশ পতন দেখা গিয়েছে।

বিএসইতে আবার ছোট পুঁজির সংস্থাগুলির শেয়ারের দর ০.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। তবে মাঝারি পুঁজির সংস্থাগুলির স্টকে কোনও উত্থান-পতন হয়নি। এই বাজারে এ দিন ২৬০টি সংস্থার শেয়ারে দাম ৫২ সপ্তাহে সর্বোচ্চ সীমায় পৌঁছয়। তালিকায় রয়েছে আদিত্য বিড়লা সান লাইফ এএমসি, আদিত্য বিড়লা রিয়্যাল এস্টেট, অম্বর এন্টারপ্রাইজ়, আপার ইন্ডাস্ট্রিজ় ও ডিক্সন টেকনোলজিস।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement