Stock Market Closing

লক্ষ্মীবারে ঘুরে দাঁড়াতে ব্যর্থ বাজার, ফের নামল সেনসেক্স-নিফটি

বৃহস্পতিবার ঘুরে দাঁড়াতে পারল না শেয়ার বাজার। লাল জোনের শেষ করল সেনসেক্স ও নিফটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৬:৪২
Share:

—প্রতীকী ছবি।

লক্ষ্মীবারেও হতাশ করল শেয়ার বাজার। দিনভর ওঠা-নামার পর ঋণাত্মকভাবেই থামল স্টকের গ্রাফ। ফলে মুখ হাঁড়ি করেই ঘরে ফিরতে হয়েছে লগ্নিকারীদের। পরিস্থিতি যা তাতে অক্টোবরে বাজারের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা কম বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর সেনসেক্স ও নিফটিতে যথাক্রমে ১৬.৮২ ও ৩৬.১০ পয়েন্টের পতন দেখা গিয়েছে। এ দিন ৮০,০৯৮ পয়েন্টে খোলে বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই)। বাজার বন্ধ হওয়ার পর দেখা যায় সেনসেক্স দাঁড়িয়ে রয়েছে ৮০,০৬৫.১৬ পয়েন্টে। অর্থাৎ এই সূচক লেখচিত্র নেমেছে ০.০২১ শতাংশ।

অন্য দিকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসসি) খুলেছিল ২৪,৪১২.২৪ পয়েন্টে। বাজার বন্ধ হওয়ার পর নিফটির গ্রাফ নেমে আসে ২৪,৩৯৯.৪০ পয়েন্টে। শতাংশের নিরিখে যা ০.১৫। বৃহস্পতিবার দিনের মধ্যে সর্বোচ্চ ৮০,২৫৯.৮২ ও ২৪,৪৮০.৬৫ পয়েন্টে ওঠে সেনসেক্স এবং নিফটি।

Advertisement

এ দিন এনএসইতে লগ্নিকারীদের সবচেয়ে মুনাফা দিয়েছে বজ়াজ অটো, আল্ট্রাটেক সিমেন্ট, শ্রীরাম ফিন্যান্স, টাইটান, গ্রামিস ও মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা। আর হিন্দুস্তান ইউনিলিভার, এসবিআই লাইফ, হিন্দালকো এবং নেস্টলে ইন্ডিয়ার স্টকে লগ্নিকারীদের লোকসানের মুখ দেখতে হয়েছে।

নিফটিতে ‘ফাস্ট মুভিং কনজ়িউমার গুডস’-এর (এফএমসিজি) সংস্থাগুলির স্টকের সূচকে প্রায় ৩ শতাংশ পতন দেখা গিয়েছে। এই তালিকায় প্রথমেই রয়েছে হিন্দুস্তান ইউনিলিভারের নাম। ৫ শতাংশ কমে লাল জোনে শেষ করেছে এই বহুজাতিক সংস্থাটি।

বুধবার, ২৩ অক্টোবর হিন্দুস্তান ইউনিলিভারের শেয়ারের দর বেড়ে ২ হাজার ৫০৪ টাকায় পৌঁছয়। কিন্তু এর পরই শেষ ত্রৈমাসিকে সংস্থাটির লাভের পরিমাণ কমেছে খবর প্রকাশ্যে আসে। যার প্রভাব এর স্টকের লেখচিত্রে পড়েছে বলে মনে করা হচ্ছে।

(বিশেষ দ্রষ্টব্য: শেয়ার বাজারে লগ্নি বাজারগত ঝুঁকি সাপেক্ষ। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই স্টকে বিনিয়োগ করুন। এতে আর্থিক ভাবে লোকসান হলে আনন্দবাজার অনলাইন কর্তৃপক্ষ কোনও ভাবেই দায়ী নয়।)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement