State Bank of India

আমানত বাড়াতে নতুন প্রকল্পের ভাবনা স্টেট ব্যাঙ্কের

করোনার সমস্যা কাটিয়ে দেশের আর্থিক হাল ফিরতে থাকার হাত ধরে ব্যাঙ্কে বাড়ছে ঋণের চাহিদা। কিন্তু চড়া মূল্যবৃদ্ধি যুঝতে বেশি রিটার্নের আশায় মিউচুয়াল ফান্ড বা শেয়ার, সোনার মতো ক্ষেত্রে লগ্নি বাড়াচ্ছেন মানুষ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৫
Share:

স্টেট ব্যাঙ্ক। —ফাইল চিত্র।

দেশে ঋণ বৃদ্ধির সঙ্গে পাল্লা দিতে পারছে না আমানত বৃদ্ধির হার। এই অবস্থায় সুদ বাড়িয়ে ব্যাঙ্কগুলিকে গ্রাহক টানার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। যদিও সেই প্রতিযোগিতায় নামতে নারাজ স্টেট ব্যাঙ্ক। বরং আমানত সংগ্রহের জন্য তাঁরা নতুন রাস্তার খোঁজ করছেন বলে জানালেন ব্যাঙ্কের চেয়ারম্যান সি এস শেট্টি। সে ক্ষেত্রে আমানতের সঙ্গে মিউচুয়াল ফান্ডের এসআইপি পদ্ধতিকে যুক্ত করে নতুন প্রকল্প আনার কথা ভাবছেন তাঁরা।

Advertisement

করোনার সমস্যা কাটিয়ে দেশের আর্থিক হাল ফিরতে থাকার হাত ধরে ব্যাঙ্কে বাড়ছে ঋণের চাহিদা। কিন্তু চড়া মূল্যবৃদ্ধি যুঝতে বেশি রিটার্নের আশায় মিউচুয়াল ফান্ড বা শেয়ার, সোনার মতো ক্ষেত্রে লগ্নি বাড়াচ্ছেন মানুষ। তাই কিছুটা পিছনে চলে গিয়েছে স্থায়ী আমানত। এর প্রভাব পড়ছে ব্যাঙ্কের আমানতের খাতায়। ফারাক বাড়ছে ঋণের ও আমানত বৃদ্ধির হারের। কারণ আমানত হিসেবে ঘরে আসা টাকাই ঋণ হিসেবে বণ্টন করে ব্যাঙ্ক। এই ঘাটতি কী ভাবে মেটানো যায়, তা সব ব্যাঙ্কেরই মাথাব্যথার কারণ।

তবে শেট্টির বক্তব্য, আমানত টানতে সুদ বৃদ্ধির প্রতিযোগিতায় নামতে রাজি নন তাঁরা। তিনি বলেন, “বিভিন্ন বিকল্পের কথা ভাবা হচ্ছে। তার মধ্যে একটি স্থায়ী আমানত, রেকারিং ডিপোজ়িট ও ফান্ডের এসআইপি মিলিয়ে ‘কম্বো’ প্রকল্প চালু।’’ তাঁর দাবি, অন্য ক্ষেত্রে টাকা ঢাললেও, ঝুঁকি কমাতে মোট লগ্নির একাংশ ব্যাঙ্কেই রাখবেন মানুষ। তাই জমার অভিনব প্রকল্প আনা ও গ্রাহক পরিষেবা উন্নত করাই তাঁদের লক্ষ্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement