Mamata Banerjee

কেনাকাটার প্রথম উৎসবে সঙ্গী অস্পষ্টতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার এই উৎসবের উদ্বোধন করবেন কি না, তা-ও বুধবার সন্ধ্যা পর্যন্ত স্পষ্ট হয়নি। উদ্যোক্তারা নিশ্চিত কিছু জানাননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৮
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

ঢাক-ঢোল পিটিয়ে প্রথম বেঙ্গল শপিং ফেস্টিভ্যালের কথা জানিয়েছিল রাজ্য সরকার। কিন্তু তার প্রচার তেমন দেখা যাচ্ছে না বলেই দাবি সংশ্লিষ্ট মহলের একাংশের। তাদের মতে, আজ বাদে কাল বিশ্ববঙ্গ মেলা প্রাঙ্গনে শুরু হচ্ছে আন্তর্জাতিক এক্সপো। চলবে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। ‘কেনাকাটার উৎসব’ শুক্রবার থেকে চলবে ৫ অক্টোবর পর্যন্ত। কিন্তু তাকে ঘিরে উৎসাহ বা প্রচার চোখে পড়ছে না। আর জি কর কাণ্ডের জন্য এমনিতেই পুজো বাজার ঝিমিয়ে। ফলে এই উৎসবের সাফল্য নিয়ে প্রশ্ন আছে উদ্যোক্তাদের মধ্যেই।

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার এই উৎসবের উদ্বোধন করবেন কি না, তা-ও বুধবার সন্ধ্যা পর্যন্ত স্পষ্ট হয়নি। উদ্যোক্তারা নিশ্চিত কিছু জানাননি। তবে এ দিন মার্চেন্টস চেম্বারের বার্ষিক সভায় শিল্পমন্ত্রী শশী পাঁজা তা সফল করতে এগিয়ে আসার অনুরোধ করেন শিল্পকে। বলেন, ‘‘রাজ্যের বাইরে থেকে প্রতিনিধিরা আসছেন। সারা বিশ্বে পশ্চিমবঙ্গকে কেনাকাটার আদর্শ স্থান হিসেবে তুলে ধরতে উল্লেখযোগ্য ভূমিকা নেবে এটি।’’ গত সপ্তাহে নবান্নে শিল্পপতিদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রীও এই আবেদন করেছিলেন। তবে রাজ্য যে ভাবে এই উৎসবকে আন্তর্জাতিক শপিং ফেস্টিভ্যালের সঙ্গে এক সারিতে বসানোর কথা বলেছিল, তা নিয়ে সংশয়ী একাংশ।

সূত্রের খবর, বাংলাদেশ-সহ একাধিক দেশের প্রতিনিধিরা আসছেন না। তবে দুবাই থেকে তিন-চার জনের দল আসতে পারে। উৎসবের উদ্যোক্তা কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেডার্স অ্যাসোসিয়েশন্সের সভাপতি সুশীল পোদ্দার বলেন, ‘‘যে ভাবে বড় আকারে এক্সপোর পরিকল্পনা করেছিলাম সেটাই হচ্ছে।’’ তবে রাজ্য এবং দেশের বাইরে থেকে কারা আসছে তা স্পষ্ট করেননি তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement