Make in India

উৎপাদন নীতি ব্যর্থ, দাবি বিরোধীদের

প্রধানমন্ত্রী বলেছেন, বিশ্ব জুড়ে ‘মেক ইন ইন্ডিয়া’-র সাফল্য কৌতূহল তৈরি করেছে। তবে বিশ্ব ব্যাঙ্কের পরিসংখ্যান তুলে ধরে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের অভিযোগ, ২০১৩-এ জিডিপি-তে কারখানা-উৎপাদনের ভাগ ছিল ১৫.২৫%।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৩৬
Share:

—ফাইল ছবি।

কারখানায় উৎপাদন বাড়াতে নরেন্দ্র মোদী ২০১৪-এ প্রধানমন্ত্রী হয়েই ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প ঘোষণা করেছিলেন। বুধবার তার ১০ বছর পূর্ণ হয়েছে। এখন দেশের সর্বত্র প্রকল্পটির প্রভাব দেখা যাচ্ছে বলে মোদী দাবি করলেও, বিরোধী শিবিরের প্রশ্ন, আদতে লাভ কী হল? ১০ বছর আগে ভারতের জিডিপি-তে কারখানায় উৎপাদনের ভাগ ছিল ১৬-১৭ শতাংশ। এখনও তা সেখানেই রয়েছে।

Advertisement

প্রধানমন্ত্রী বলেছেন, বিশ্ব জুড়ে ‘মেক ইন ইন্ডিয়া’-র সাফল্য কৌতূহল তৈরি করেছে। তবে বিশ্ব ব্যাঙ্কের পরিসংখ্যান তুলে ধরে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের অভিযোগ, ২০১৩-এ জিডিপি-তে কারখানা-উৎপাদনের ভাগ ছিল ১৫.২৫%। ২০২৩-এ হয়েছে ১২.৮৩%। এর কারণ, মোদী সরকারের নীতির ব্যর্থতা। কেন্দ্রের হিসাবও বলছে, ২০১৪-১৫ সালে ওই ভাগ ছিল ১৬%। ২০২৩-২৪ সালে হয়েছে ১৫.৮%। মাঝের বছরগুলিতেও ছিল ১৬%-১৭%। অথচ তারা ২০৩০-এ জিডিপি-তে কারখানায় উৎপাদনের ভাগ ২৫ শতাংশে নিতে চায়। খড়্গের অভিযোগ, ২০১১-১২ সালেও দেশে মোট কর্মসংস্থানের ১২.৬% হত কারখানায়। ২০২১-২২-এ তা নেমে এসেছে ১১.৬ শতাংশে।

কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের অবশ্য দাবি, প্রথম দিকে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচি ধীর গতিতে চললেও পরে তাতে গতি এসেছে। কারণ, কোভিডের পরে কল-কারখানায় উৎপাদনের ক্ষেত্রে সরকারের আনা উৎসাহ ভাতা প্রকল্প। রফতানিতেও তার প্রভাব পড়তে শুরু করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement