Nirmala Sitharaman

কাজই চ্যালেঞ্জ: নির্মলা

মোদী জমানায় দেশে বিপুল কাজ তৈরি হয়েছে বলে দাবি করেছে কেন্দ্র। পরিবেশবান্ধব প্রকল্প, কৃত্রিম মেধার মতো বিষয়ের প্রভাব কাজের জগতে পড়া নিয়ে গবেষণা করেছে বিশ্ব ব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ০৫:৪৪
Share:

নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

দেশে তরুণ প্রজন্মের কাজের অভাব ও চড়া বেকারত্ব নিয়ে ক্রমাগত বিরোধীদের আক্রমণের মুখে পড়েছে মোদী সরকার। এই অবস্থায় যে, কাজ তৈরিই সবচেয়ে বড় চ্যালেঞ্জ, তা মানলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অর্থ মন্ত্রক এক্স-এ জানিয়েছে, ওয়াশিংটনে বিশ্ব ব্যাঙ্কের অনুষ্ঠানে নির্মলা বলেছেন, সারা বিশ্বেই আর্থিক অস্থিরতা ও প্রযুক্তির দ্রুত পরিবর্তন সামলানোর মতো দক্ষতা থাকা উচিত কর্মীদের। তা হলে তাঁরা কাজ পাবেন। তাই যে সব ক্ষেত্রে চাকরির সুযোগ বেশি ও দক্ষ কর্মী লাগে, সেগুলিকে চিহ্নিত করতে বিশ্ব ব্যাঙ্কের সাহায্য চেয়েছেন তিনি।

Advertisement

মোদী জমানায় দেশে বিপুল কাজ তৈরি হয়েছে বলে দাবি করেছে কেন্দ্র। পরিবেশবান্ধব প্রকল্প, কৃত্রিম মেধার মতো বিষয়ের প্রভাব কাজের জগতে পড়া নিয়ে গবেষণা করেছে বিশ্ব ব্যাঙ্ক। নির্মলার মত, আরও গবেষণা জরুরি। বিশেষত নতুন প্রযুক্তির হাত ধরে শুধু কাজ তৈরি নয়, কাজ হারানোর ছবিও তুলে ধরা দরকার। মাথায় রাখতে হবে ভূ-রাজনৈতিক সমস্যা, খাদ্য উৎপাদন-রফতানি ও এর সঙ্গে যুক্ত কাজের উপরে তার প্রভাবের বিষয়টিও।

সেই সঙ্গে প্রথাগত উৎপাদন শিল্পে কী ধরনের কাজ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে, তা খুঁজে বার করায় জোর দেন নির্মলা। সে জন্য তথ্য, গবেষণা, দক্ষতা বৃদ্ধি, কর্মীদের ধরে রাখার মতো বিষয়ে রূপরেখা তৈরি ও পরিকল্পনা কার্যকর করার কথা বলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement