Financial Risk

সঙ্কুচিত পরিকাঠামো

কয়লা, অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, শোধনাগারে উৎপাদিত পেট্রোপণ্য, সিমেন্ট, বিদ্যুৎ, সার এবং ইস্পাত— দেশের অর্থনীতিতে এই আটটি প্রধান পরিকাঠামো ক্ষেত্রের গুরুত্ব অনেক। শিল্পোৎপাদন সূচকে ৪০.২৭% জুড়ে রয়েছে এই সব ক্ষেত্র।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ০৫:০৭
Share:

—প্রতীকী চিত্র।

ফের ধাক্কা। মোদী সরকারের তরফে যখন অর্থনীতির রথ আরও জোরে ছোটানোর বার্তা দেওয়া হচ্ছে, তখন দেশের মূল আটটি পরিকাঠামো ক্ষেত্রের উৎপাদন সরাসরি কমে গেল। সোমবার কেন্দ্রীয় পরিসংখ্যানে প্রকাশ, সাড়ে তিন বছর পরে, অগস্টে ফের তা সঙ্কুচিত হয়েছে ১.৮%। বেশির ভাগ পরিকাঠামো উৎপাদনই মুখ থুবড়ে পড়ায় সার্বিক হার তলিয়ে গিয়েছে।

Advertisement

কয়লা, অশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, শোধনাগারে উৎপাদিত পেট্রোপণ্য, সিমেন্ট, বিদ্যুৎ, সার এবং ইস্পাত— দেশের অর্থনীতিতে এই আটটি প্রধান পরিকাঠামো ক্ষেত্রের গুরুত্ব অনেক। শিল্পোৎপাদন সূচকে ৪০.২৭% জুড়ে রয়েছে এই সব ক্ষেত্র। যে কারণে বিশেষজ্ঞদের দাবি, এটি সঙ্কুচিত হলে শিল্প সূচকে তার প্রভাব পড়ার আশঙ্কা থাকে।

এর আগে গত জুলাইয়ে পরিকাঠামো বৃদ্ধির হার ছিল ৬.১%। আগের বছরের অগস্টে ছিল ১৩ শতাংশের বেশি। সরকারি মহলের মতে, ওই উঁচু ভিতের নিরিখেই এ বার তা এত কম লাগছে। একমাত্র সারের উৎপাদন গত বছরের তুলনায় বেড়েছে। ১.৮% থেকে উঠেছে ৩.২ শতাংশে। ইস্পাত উৎপাদনও এ বার বেড়েছে। তবে আগের বৃদ্ধির (১৬.৪%) তুলনায় অনেক শ্লথ (৪.৫%)।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement