Coronavirus

আরও সুরাহা দিতে মোদীকে চিঠি সনিয়ার

অর্থ মন্ত্রক জানিয়েছে, গরিব কল্যাণে ৩২ কোটি মানুষ ২৯,৩৫২ কোটি টাকা পেয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২০ ০৬:১৫
Share:

মোদী-সনিয়া

লকডাউনের ফলে রুটিরুজিহীন মানুষকে সেপ্টেম্বর পর্যন্ত ১০ কেজি করে চাল বা গম দেওয়ার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন সনিয়া গাঁধী। সুরাহা দিতে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় মাসে মাথা পিছু ৫ কেজি অতিরিক্ত চাল বা গম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার, এপ্রিল থেকে জুন পর্যন্ত। কংগ্রেস সভানেত্রীর দাবি, খাদ্য সুরক্ষা আইনের আওতায় থাকা সকলকে ছ’মাস এই সুরাহা দেওয়া হোক। সেপ্টেম্বর পর্যন্ত ১০ কেজি করে খাদ্যশস্য দেওয়া হোক যাঁদের রেশন কার্ড নেই, তাঁদেরও। সনিয়ার যুক্তি, পরিযায়ী শ্রমিকদের অনেকের কাছেই খাদ্য সুরক্ষা আইনের কার্ড নেই। অনেকের নামও তালিকায় ওঠেনি।

Advertisement

আরও পড়ুন: তেলের উৎপাদন কমছে ১০ শতাংশ, লকডাউনে দাম ধরে রাখতে ঐতিহাসিক চুক্তি

অর্থ মন্ত্রক জানিয়েছে, গরিব কল্যাণে ৩২ কোটি মানুষ ২৯,৩৫২ কোটি টাকা পেয়েছেন। ৫.২৯ কোটি পেয়েছেন বিনামূল্যে রেশন। নিখরচায় বিলি হয়েছে ৯৭.৮ লক্ষ গ্যাস। ১৯.৮৬ কোটি মহিলার জন ধন অ্যাকাউন্টে ঢুকেছে ৯৯৩০ কোটি। ২.১ লক্ষ কর্মী পিএফ থেকে ৫১০ কোটি টাকা তুলেছেন। ২.১৭ কোটি নির্মাণ কর্মীর সাহায্যে তৈরি তহবিল থেকে ৩০৭১ কোটি বিলি হয়েছে। বিরোধীদের প্রশ্ন, পিএফের টাকা কর্মীদের জমানো। নির্মাণ তহবিলে টাকা জমা করেছে আবাসন সংস্থাগুলি। সেগুলি বিলির কৃতিত্ব কেন্দ্র দাবি করছে কেন!

Advertisement

আরও পড়ুন: করোনার জন্য পিএফ অগ্রিম কী ভাবে, কত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement