vistara-air india marge

এয়ার ইন্ডিয়ার সঙ্গে মিশে গেল ভিস্তারা, সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিনিয়োগে সায় দিল কেন্দ্র!

এয়ার ইন্ডিয়ার সঙ্গে মিশে যেতে বিমান সংস্থা ভিস্তারার অংশীদার হিসাবে সিঙ্গাপুর এয়ারলাইন্স ২০৫৯ কোটি টাকা বিনিয়োগ করবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৮:৫৪
Share:

ছবি: সংগৃহীত।

এয়ার ইন্ডিয়া-ভিস্তারার একত্রীকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিদেশি বিনিয়োগের প্রস্তাব অনুমোদন করেছে কেন্দ্র। এয়ার ইন্ডিয়ার সঙ্গে মিশে যেতে বিমান সংস্থা ভিস্তারার অংশীদার হিসাবে সিঙ্গাপুর এয়ারলাইন্স ২০৫৯ কোটি টাকা বিনিয়োগ করবে। একত্রীকরণ প্রক্রিয়া শেষ হলে এয়ার ইন্ডিয়ায় ২৫.১ শতাংশের অংশীদার হবে সিঙ্গাপুর এয়ারলাইন্স। অন্য দিকে, টাটার হাতে চলে যাবে ৭৩.৮ শতাংশ। বাকি অংশ যাবে অন্য একটি সংস্থার হাতে। চলতি বছরের অক্টোবরের মধ্যেই একত্রীকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হবে বলে খবর।

Advertisement

এই পরিস্থিতিতে আগামী ৩ সেপ্টেম্বর থেকে ভিস্তারায় বুকিং বন্ধ হয়ে যাবে। ১১ নভেম্বরের পর ভিস্তারার আর কোনও টিকিট পাওয়া যাবে না বলে জানিয়েছে উড়ান সংস্থাটি। ১২ নভেম্বরের পর থেকে সমস্ত টিকিট এয়ার ইন্ডিয়ার মাধ্যমে কাটা যাবে। যাত্রীরা ১২ নভেম্বর বা তার পরে ভিস্তারার বিমানে যাতায়াত করার জন্য বুকিংয়ের পরিকল্পনা করেছিলেন, তাঁরা সেই সুযোগ পাবেন না। পাশাপাশি ভিস্তারা জানিয়ে দিয়েছে, ১২ নভেম্বর বা তার পরে ভিস্তারায় যাঁদের বুকিং আছে, তাঁদের টিকিট এয়ার ইন্ডিয়ায় উড়ানে রূপান্তরিত হয়ে যাবে। যাত্রীদের টিকিট পরিবর্তন সংক্রান্ত বিষয় মেসেজ ও ইমেলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

টাটা সন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইন্সের যৌথ উদ্যোগে তৈরি ভিস্তারা দেশে এবং বিদেশে বিমান পরিষেবা দেয়। সিঙ্গাপুর এয়ারলাইন্সের ভিস্তারায় ৪৯ শতাংশের মালিকানা ছিল। টাটাদের মালিকানাধীন দুই সংস্থা মিশে গেলে উড়ান পরিষেবার ক্ষেত্রেও সুফল মিলতে পারে বলে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের আধিকারিকদের একাংশ মনে করছেন। ২০২২ এর নভেম্বরে ঘোষণা করা হয়েছিল যে এয়ার ইন্ডিয়ার সঙ্গে মিশে যাবে ভিস্তারা । রতন টাটার সংস্থার সঙ্গে সিঙ্গাপুর এয়ারলাইন্সের ঐকমত্য হয়েছিল। ভিস্তারাকে প্রতিযোগিতার বাজারে আরও সক্রিয় করার উদ্দেশ্যেই এয়ার ইন্ডিয়ার সঙ্গে ব্যবসা একত্রীকরণের এই পদক্ষেপ করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement