Data Leak Case

বিমা সংস্থা স্টার হেলথের ৩ কোটি গ্রাহকের তথ্য চুরি! কাঠগড়ায় মেসেজিং অ্যাপ

সংশ্লিষ্ট মহলে মতে, অ্যাপটিতে চ্যাটবট তৈরি ও ব্যবহারের যে সুবিধা রয়েছে, তার অপব্যবহার হচ্ছে। স্টার হেল্থের ক্ষেত্রেও এই ধরনের দু’টি চ্যাটবট তৈরি ও ব্যবহার হয়েছে বলে উঠে এসেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:২২
Share:

—প্রতীকী চিত্র।

ফ্রান্সে টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেল দুরোভের গ্রেফতারি ঘিরে বিতর্কের মধ্যেই এ বার সামনে এল মেসেজিং অ্যাপটি ব্যবহার করে ভারতে বিমা সংস্থা স্টার হেল্‌থের প্রায় ৩.১ কোটি গ্রাহকের তথ্য চুরির খবর। যা টেলিগ্রাম ঘিরে অস্বস্তি আরও বাড়াচ্ছে বলেই মত বিশেষজ্ঞদের। অ্যাপটির চ্যাটবটের সাহায্যে হ্যাকারেরা তথ্য হাতিয়েছে বলে প্রকাশ। যার মধ্যে আছে গ্রাহকের নাম, ঠিকানা, পরিচয়-পত্র, চিকিৎসার নথি, ক্লেমের তথ্য ইত্যাদি। স্টার হেল্‌থ অ্যান্ড এলায়েড ইনশিয়োরেন্সের দাবি, তথ্য চুরির কথা কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বিশাল ক্ষতি হয়নি, গুরুত্বপূর্ণ তথ্য সুরক্ষিত রয়েছে। এ নিয়ে তামিলনাড়ুর সাইবার ক্রাইম শাখা ও সাইবার সুরক্ষা নিয়ন্ত্রক সিইআরটি-ইন অবশ্য মুখ খোলেনি।

Advertisement

সংশ্লিষ্ট মহলে মতে, অ্যাপটিতে চ্যাটবট তৈরি ও ব্যবহারের যে সুবিধা রয়েছে, তার অপব্যবহার হচ্ছে। স্টার হেল্থের ক্ষেত্রেও এই ধরনের দু’টি চ্যাটবট তৈরি ও ব্যবহার হয়েছে বলে উঠে এসেছে। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, বেশ কিছু গ্রাহকের দাবি, চুরি যাওয়া তথ্যগুলি সত্যি। কিন্তু সংস্থা এ নিয়ে কিছু জানায়নি।


Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement