Life Insurance Council

করোনায় মৃত্যুতে দ্রুত বিমার টাকা

জীবন বিমা-সহ আরও অনেক ক্ষেত্রে গ্রাহক এবং সংশ্লিষ্ট সংস্থার মধ্যে দাবি মেটানো সংক্রান্ত যে সব শর্ত থাকে, তার মধ্যে অনেক সময় বলা হয় এই ফোর্স মেজর প্রযোজ্য হওয়ার কথা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২০ ০৫:২০
Share:

প্রতীকী ছবি।

করোনা সংক্রমণে কোনও ব্যক্তির মৃত্যু হলে, তাঁর পরিবারের দাবি অনুযায়ী অবিলম্বে জীবন বিমার টাকা মিটিয়ে দিতে হবে। এই মর্মে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি, সমস্ত জীবন বিমা সংস্থাকে নির্দেশ দিয়েছে লাইফ ইনশিওরেন্স কাউন্সিল। সেই সঙ্গে তারা স্পষ্ট জানিয়েছে, করোনায় মৃত্য হলে বিমার দাবি মেটানোর ক্ষেত্রে ‘ফোর্স মেজর’ বিধি প্রযোজ্য হবে না।

Advertisement

উল্লেখ্য, জীবন বিমা-সহ আরও অনেক ক্ষেত্রে গ্রাহক এবং সংশ্লিষ্ট সংস্থার মধ্যে দাবি মেটানো সংক্রান্ত যে সব শর্ত থাকে, তার মধ্যে অনেক সময় বলা হয় এই ফোর্স মেজর প্রযোজ্য হওয়ার কথা। যেখানে কোনও সংস্থা বিশেষ পরিস্থিতিতে গ্রাহকের দাবি না-ও মেটাতে পারে। সেটা হয় এমন অস্বাভাবিক পরিস্থিতি, যা ভবিষ্যতে তৈরি হতে পারে বলে আগে আঁচ করা যায় না, তা-ই নাম ফোর্স মেজর।

সংশ্লিষ্ট মহল বলছে, আশঙ্কা করা হচ্ছিল করোনা সংক্রমণের এই অবস্থায় ফোর্স মেজর বিধি প্রয়োগ করে বিমার টাকার দাবি খারিজ করতে পারে কিছু সংস্থা। সেই আশঙ্কা কাটাতেই এই নির্দেশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement