Rahul Gandhi

কর সন্ত্রাস, দাবি রাহুলের

‘কর সন্ত্রাস’ চক্রব্যূহের মতো বলে দাবি করে রাহুলের বক্তব্য, ‘‘চড়া মূল্যবৃদ্ধির জমানায় যে মধ্যবিত্তকে সব পণ্যে বেশি জিএসটি দিতে হচ্ছে তাঁদের ভাবা উচিত, বড় কর্পোরেট বা শিল্পপতিদের চেয়ে কি আপনাদের আয় বেশি?”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ০৫:০৯
Share:

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

গত ক’মাস ধরেই দেখা যাচ্ছে দেশে যত কর্পোরেট কর আদায় হচ্ছে, তার চেয়ে ব্যক্তিগত আয়কর আদায়ের পরিমাণ বেশি। সেই তথ্য তুলে ধরে মোদী সরকারের বিরুদ্ধে ‘কর সন্ত্রাসের’ অভিযোগ আনলেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। সেই সঙ্গে ফের প্রধানমন্ত্রীকে তোপ দেগে মঙ্গলবার তিনি বলেন, নরেন্দ্র মোদী তাঁর ‘শিল্পপতি বন্ধুদের’ সম্পদ বাড়ানোর জন্য মধ্যবিত্তের কোমর ভাঙছেন।

Advertisement

আজ এটি সারণি তুলে ধরে কংগ্রেস নেতা বলেন, ‘‘সত্যি এটাই যে বিজেপির ভয়ঙ্কর মুখ হল কর সন্ত্রাস। এখন ভারতে করের লক্ষ্য ছোঁয়ার পুরো দায় এসে পড়েছে মধ্যবিত্তের উপরে। সেই মধ্যবিত্ত, যাঁদের বেতন বহু বছর বাড়েনি। অর্থাৎ, আয় একই আছে ও আয়কর বেড়ে চলেছে।’’ ‘কর সন্ত্রাস’ চক্রব্যূহের মতো বলে দাবি করে তাঁর বক্তব্য, ‘‘চড়া মূল্যবৃদ্ধির জমানায় যে মধ্যবিত্তকে সব পণ্যে বেশি জিএসটি দিতে হচ্ছে তাঁদের ভাবা উচিত, বড় কর্পোরেট বা শিল্পপতিদের চেয়ে কি আপনাদের আয় বেশি? কেন্দ্রের থেকে কি বিশেষ সুবিধা পাচ্ছেন? না, তাই তো! তা হলে কেন আপনাদের থেকে বেশি কর নেওয়া হচ্ছে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement