Share Market

ছ’দিন পরে ফিরল ৭.৫১ লক্ষ কোটি

নিফ্‌টিও ২১৭.৪০ পয়েন্ট বেড়ে শেষ হল ২৫০১৩.১৫ অঙ্কে। গত ছ’দিনে সেনসেক্স নেমেছিল ৪৫২১.৮৫ পয়েন্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ০৮:৫৮
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

ছ’দিন পতনের পরে মঙ্গলবার ঘুরে দাঁড়াল শেয়ার বাজার। এই ছ’দিনে বিএসই-র লগ্নিকারীরা যে ২৫.১৬ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ হারিয়েছিলেন, এ দিন তার মধ্যে ফিরে পেয়েছেন ৭.৫১ লক্ষ কোটি। কিন্তু বাজারের সংশোধন শেষ হয়ে গিয়েছে বলে মনে করছেন না বিশেষজ্ঞেরা। বরং এখন সকলেরই চোখ আজ রিজ়ার্ভ ব্যাঙ্ক ঋণনীতিতে সুদের হার নিয়ে কী সিদ্ধান্ত নেয়, তার দিকে।

Advertisement

এ দিন সেনসেক্স ৫৮৪.৮১ পয়েন্ট বেড়ে থেমেছে ৮১,৬৩৪.৮১ অঙ্কে। নিফ্‌টিও ২১৭.৪০ পয়েন্ট বেড়ে শেষ হল ২৫০১৩.১৫ অঙ্কে। গত ছ’দিনে সেনসেক্স নেমেছিল ৪৫২১.৮৫ পয়েন্ট। টানা পতনের হাত ধরে বাজারে বেশ কিছু ভাল শেয়ারের দাম অনেকটাই কমে এসেছে। সংশ্লিষ্ট মহলের মতে, সেই সুযোগেই শেয়ার কিনেছেন লগ্নিকারীরা। পাশাপাশি হরিয়ানা এবং জম্মু-কাশ্মীরের ভোটের ফলও বাজারে প্রভাব ফেলেছে। তবে এ দিনও বিদেশি সংস্থাগুলি শেয়ার বিক্রি করেছে ৫৭২৯.৬০ কোটি টাকার। ভারতীয় আর্থিক সংস্থাগুলি কিনেছে ৭০০০.৬৮ কোটির।

যদিও এই উত্থান স্থায়ী হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে বিশেষজ্ঞদের মধ্যে। আশিস নন্দী বলেন, “যে সব কারণে গত ক’দিন ধরে বাজার পড়েছে, সেই কারণগুলি এখনও বহাল। আগামী দিনে বাজারের গতি অনেকটাই নির্ভর করবে পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির উপরে। চিনের ত্রাণ প্রকল্প চালু করায় সেখানে লগ্নি বাড়াচ্ছে বিনিয়োগকারীরা। ফলে সব মিলিয়ে সূচকে অস্থিরতা থাকছে।’’ বাজারের সংশোধন এখনও চলবে বলে মনে করছেন বিশেষজ্ঞ কমল পারেখও। তিনি বলেন, “পশ্চিম এশিয়ার সামরিক সংঘর্ষ না কমা পর্যন্ত ভারত-সহ বিশ্বের বিভিন্ন শেয়ার বাজার অস্থির থাকবে। সূচকের দ্রুত ওঠানামা দেখা যাবে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement