Hackathon SIH 2024

টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউনে অনুষ্ঠিত হল ইন্টারনাল ‘হ্যাকাথন এসআইএইচ (SIH) ২০২৪’

‘কোডিং ক্লাব’, ‘জেনেসিস সায়েন্স অ্যান্ড টেকনোলজি ক্লাব’ এবং ‘ইনস্টিটিউশন ইনোভেশন কাউন্সিল’-এর যৌথ উদ্যোগে ও আইকিউএসি (IQAC) টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউনের সহযোগিতায় আয়োজিত এই ইভেন্টে মোট ১২৩টি দল অংশগ্রহণ করে।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৭
Share:

‘হ্যাকাথন এসআইএইচ (SIH) ২০২৪’

টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউন (TINT)-এ গত ৬ ও ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হল ‘ইন্টারনাল হ্যাকাথন এসআইএইচ (SIH) ২০২৪’। এই প্রতিযোগিতায় শিক্ষার্থীরা তাদের অসাধারণ প্রযুক্তিগত দক্ষতা এবং সৃজনশীলতায় নজর কেড়েছে। ‘কোডিং ক্লাব’, ‘জেনেসিস সায়েন্স অ্যান্ড টেকনোলজি ক্লাব’ এবং ‘ইনস্টিটিউশন ইনোভেশন কাউন্সিল’-এর যৌথ উদ্যোগে ও আইকিউএসি (IQAC) টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউনের সহযোগিতায় আয়োজিত এই ইভেন্টে মোট ১২৩টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে ৩৬টি দল হার্ডওয়্যার সমস্যা এবং ৮৭টি দল সফটওয়্যার সমস্যার সমাধানে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল। মোট ১০২টি সমস্যার মধ্যে ২৫টি সফট্ওয়্যার এবং ৭৭টি হার্ডওয়্যার সমস্যার সমাধান নিয়ে কাজ করে পড়ুয়ারা।

এই হ্যাকাথনে মোট ৭৩৮জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। তাদের মধ্যে ২৩২জন ছাত্রী এবং ৫০৬জন ছাত্র। এই প্রতিযোগিতায় বৈচিত্র্য ও অন্তর্ভুক্তির উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। হ্যাকাথনে অংশগ্রহণকারী প্রতিটি দলকে মোট ৫৯ জন মেন্টর গাইড করেছেন, যাঁরা প্রতিযোগীদের সমাধান তৈরি ও সঠিক ভাবে তা উপস্থাপনা করতে সাহায্য করেছেন।

প্রতিযোগীদের পারফরম্যান্সের সঠিক মূল্যায়ন করেন ১৪ জন অভিজ্ঞ বিচারক। যাঁদের মধ্যে ছিলেন ‘টিসিএস রিসার্চ’, ‘ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট’, কলকাতা বিশ্ববিদ্যালয় এবং ‘ম্যাকাউট’-এর বিশেষজ্ঞরা। ইনোভেশন, বাস্তবায়নযোগ্যতা, প্রভাব এবং উপস্থাপনার উপর ভিত্তি করে সমাধানগুলি মূল্যায়ন করে শিক্ষার্থীদের তা সঠিক ব্যাখ্যার মাধ্যমে বুঝিয়ে দেন তাঁরা।

হ্যাকাথন প্রতিযোগিতা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), আইওটি (IoT) এবং রোবোটিক্সের মতো আধুনিক প্রযুক্তি ক্ষেত্র নিয়ে কাজ করেছে, যা পড়ুয়াদের বাস্তব সমস্যার সমাধানে তাদের জ্ঞান প্রয়োগের অভিনব সুযোগ করে দেয়। প্রতিযোগিতার পাশাপাশি দলগত ভাবে কাজ, সমস্যা সমাধান এবং উপস্থাপনার দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে সুন্দর এক শেখার অভিজ্ঞতাও হয়ে উঠেছে এই উদ্যোগ।

হ্যাকাথন প্রতিযোগিতা আয়োজনকারী দল, মেন্টর এবং বিচারকদের সমন্বিত প্রচেষ্টায় টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউনের এই অভিনব উদ্যোগ সফল ভাবে পরিচালিত হয়েছে।অংশগ্রহণকারীদের উদ্দীপনা এই প্রতিযোগিতাকে আরও স্মরণীয় ও সুন্দর করে তুলেছিল।

এই প্রতিবেদনটি ‘টেকনো ইন্টারন্যাশনাল নিউ টাউন’—এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন