Berger Paints

তিন লক্ষ রং-শিল্পীর দক্ষতার গল্প, প্রকাশিত হল বার্জার পেন্টস ইন্ডিয়ার ‘কফি টেবিল বুক’

বার্জার পেন্টস ইন্ডিয়া লিমিটেড’এর 'আইট্রেন অন হুইলস' প্রোগ্রামের অধীনে ভারত জুড়ে প্রশিক্ষিত ৩ লক্ষেরও বেশি ‘হাউসহোল্ড পেন্টার্স’দের কেস স্টাডির এই সঙ্কলনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয় ‘এপিজে অক্সফোর্ড বুকস্টোর’-এ।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৬
Share:

বার্জার পেন্টস ইন্ডিয়ার ‘কফি টেবিল বুক’

সাধের বাড়িটা হোক মনের মতো রঙিন। এমনটা কে না চায়! সেই স্বপ্ন পূরণ হয় যাঁদের হাত ধরে, তাঁদের জীবনটা কিন্তু বেশ কঠিন। বিশেষত, যাঁরা মই বেয়ে বহু উঁচুতে উঠে রঙের কাজ করেন, তাঁদের পদে পদে থাকে দুর্ঘটনার ভয়। কিন্তু তারই সঙ্গে হাত ধরাধরি করে থাকে সৃষ্টিসুখ। কারণ, তাঁদের হাতেই সেজে ওঠে স্বপ্নের বাড়ি,তার বাইরেটা কিংবা ঘরদোরের অন্দর।

রং-শিল্পীদের সেই জীবনের গল্প নিয়েই প্রকাশিত হল ‘স্মাইল ফাউন্ডেশন’ এবং ‘বার্জার পেন্টস ইন্ডিয়া লিমিটেড’-এর যৌথ উদ্যোগে কফি টেবিল বুক ‘ফ্রম ক্যানভাস টু কমিউনিটি'। সহযোগিতায় ‘স্মাইল ফাউন্ডেশন’। বার্জার পেন্টস ইন্ডিয়া লিমিটেড’এর 'আইট্রেন অন হুইলস' প্রোগ্রামের অধীনে ভারত জুড়ে প্রশিক্ষিত ৩ লক্ষেরও বেশি ‘হাউসহোল্ড পেন্টার্স’দের কেস স্টাডির এই সঙ্কলনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয় ‘এপিজে অক্সফোর্ড বুকস্টোর’-এ।

রং-শিল্পীদের নিয়ে করা 'আইট্রেন অন হুইলস' প্রকল্পটি রং-শিল্পীদের দক্ষ করে তোলার পাশাপাশি কর্মসংস্থানের সম্ভাবনাও বাড়িয়েছে। শুধু তা-ই নয়, 'বার্জার পেন্টস ইন্ডিয়া লিমিটেড'-এর এই উদ্যোগ ২৫টি রাজ্য এবং ৩টি কেন্দ্রশাসিত অঞ্চলে ২৩টি মোবাইল প্রশিক্ষণ ইউনিট পরিচালনা করে। এই কর্মসূচির উল্লেখযোগ্য বিষয় হল, ঐতিহ্যগতভাবে পুরুষশাসিত এই শিল্পে নারীর ক্ষমতায়নকেও নিশ্চিত করা তার লক্ষ্য।

বার্জার পেন্টসের এমডি এবং সিইও অভিজিৎ রায় বলেন, “আমরা বিশ্বাস করি সফলতা লাভের জন্য রং-শিল্পীদের সুযোগ প্রাপ্য। সে জন্যই আমরা তাঁদের বৃদ্ধি ও বিকাশে, তাঁদের দক্ষতার উন্নতিতে এবং কর্মসংস্থান বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ। বিশেষত এই পেশায় নারীদের অংশগ্রহণের সুযোগ করে দিতে আমরা ভীষণ ভাবে উৎসাহী। যা রং-শিল্পের দুনিয়ায় চিরাচরিত ছক ভেঙে এক অন্তর্ভুক্তিমূলক এবং বৈচিত্রময় সম্প্রদায় গড়ে দেবে। ছোট শহর এবং গ্রামের শিল্পীদের ক্ষমতায়নে আমরা বিনিয়োগ করছি। তাঁদের এবং তাঁদের পরিবারের জন্য একটা সুন্দর জীবন নিশ্চিত করাই আমাদের এই উদ্যোগের উদ্দেশ্য। তাঁদের উজ্জ্বল ভবিষ্যতের যাত্রাপথের অংশ হতে পেরে আমরা নিজেদের গর্বিত মনে করি।”

‘স্মাইল ফাউন্ডেশন’-এর সহ প্রতিষ্ঠাতা ও এগকিউটিভ ট্রাস্টি শান্তনু মিশ্র বলেন, “এই উদ্যোগটি সাধারণ ‘হাউসহোল্ড পেন্টার্স’দের জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে। রং-শিল্পে দক্ষতা অর্জনের জন্য পুরুষ ও মহিলাদের যোগ্যতা একজোট করে আমরা তাঁদের ব্যক্তিজীবনের উন্নতি এবং সমাজের উন্নয়নে অবদান রাখতে চাই। এই উদ্ভাবনী কর্মসূচি বাস্তবায়নে ‘স্মাইল ফাউন্ডেশন’-এর প্রতি আস্থা রাখার জন্য আমরা ‘বার্জার পেন্টস ইন্ডিয়া লিমিটেড’কে ধন্যবাদ জানাই।"

এই প্রতিবেদনটি ‘বার্জার পেন্টস’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন