5 Satipith in Birbhum

৫১ সতীপীঠের ৫টিই রয়েছে বীরভূমে! জেনে নিন সেই সব সতীপীঠের মাহাত্ম্য

সতীর ৫১ পীঠের মধ্যে ৫টি পীঠ রয়েছে পশ্চিমবঙ্গের বীরভূমে। কালীপুজোর আগেভাগেই জেনে নিন তাদের কাহিনি। তার পরে বীরভূমে গিয়ে একসঙ্গে দর্শন করে আসতেই পারেন ৫টি সতীপীঠ।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
 বীরভূম শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ২২:১৫
Share:
০১ ০৯

দক্ষ রাজার অমতে মহাদেবকে বিয়ে করেছিলেন সতী। তারই প্রতিশোধ নিতে রাজা দক্ষ একটি যজ্ঞের আয়োজন করেছিলেন, যেখানে মহাদেবকে অপমান করা হয়।

০২ ০৯

স্বামীর এই অপমান সহ্য করতে না পেরে যজ্ঞের আগুনে নিজেকেই আহুতি দেন সতী। মহাক্রোধে উন্মত্ত হয়ে ওঠেন দেবাদিদেব মহাদেব। যজ্ঞ বানচাল করে দেন শিব। সতীর দেহ নিয়ে শুরু করেন প্রলয় নৃত্য।

Advertisement
০৩ ০৯

পৃথিবী ধ্বংস হওয়ার ভয়ে তাঁকে থামাতে বিষ্ণু পাঠান সুদর্শন চক্র। তাতেই দেবীর দেহ ৫১টি খণ্ডে টুকরো হয়ে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। সেই সব টুকরো যেখানে যেখানে গিয়ে পড়ে, সেই জায়গাগুলিই সতীপীঠ নামে পরিচিত।

০৪ ০৯

সতীর ৫১ পীঠের মধ্যে ৫টি পীঠ রয়েছে পশ্চিমবঙ্গের বীরভূমে। কালীপুজোর আগেভাগেই জেনে নিন তাদের কাহিনি। তার পরে বীরভূমে গিয়ে একসঙ্গে দর্শন করে আসতেই পারেন ৫টি সতীপীঠ।

০৫ ০৯

নলহাটির নলহাটেশ্বরী- পীঠনির্ণয় তন্ত্র মতে, চতুশ্চত্বারিশৎ পীঠ হল বীরভূমের নলহাটি। এখানে সতীর কণ্ঠনালী এসে পড়েছিল। এখানে দেবীর নাম শেফালিকা ও ভৈরব যোগীশ। স্বপ্নাদেশে কামদেব উদ্ধার করেন সতীর কণ্ঠনালী। ব্রাহ্মণী নদীর তীরে ললাট পাহাড়ের নীচে সেই কণ্ঠনালীর উপরেই বেদিতে প্রতিষ্ঠিত হন দেবী নলাটেশ্বরী

০৬ ০৯

ফুল্লরা- শান্তিনিকেতন থেকে ৩০ কিলোমিটার দূরে এই সতীপীঠ। লোকবিশ্বাস অনুসারে, ফুল্লরায় পড়েছিল সতীর নীচের ঠোঁটটি। এই মন্দিরে কোনও বিগ্রহ নেই। মন্দিরের পাশে একটি বিরাট পুকুর আছে। কথিত, রামের দুর্গাপুজোর সময়ে হনুমান নাকি এই পুকুর থেকেই ১০৮টি পদ্ম সংগ্রহ করেছিলেন।

০৭ ০৯

কঙ্কালীতলা- বোলপুর স্টেশন থেকে ১০ কিমি উত্তর-পূর্বে কোপাই নদীর তীরে এই সতীপীঠের অবস্থান। স্থানীয় মানুষের কাছে দেবী কঙ্কালেশ্বরী নামে পরিচিত। জনশ্রুতি বলে, এখানে দেবীর শ্রোণি পতিত হয়। দেবীর নাম এখানে দেবগর্ভা। পাশেই একটা কুণ্ড আছে, যার জল নাকি কখনও শুকোয় না।

০৮ ০৯

বক্রেশ্বর- সিউড়ি শহর থেকে ২৪ কিমি দূরে রয়েছে এই সতীপীঠ। দেবীর নাম মহিষমর্দিনী। ভৈরব হলেন বক্রনাথ। দেবীর ভ্রুযুগলের মাঝের অংশ এখানে পতিত হয় বলে বিশ্বাস।

০৯ ০৯

নন্দীকেশ্বর- সাঁইথিয়া শহরে দেবী নন্দিনী অধিষ্ঠিতা। বিশ্বাস করা হয়, সতীর কণ্ঠহার পড়েছিল এখানে। শিব এখানে পূজিত হন নন্দীকিশোর রূপে। এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement