Durga Puja in Kumartuli Park

বাণী কুমার, বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের স্বর্ণযুগে ফিরে যেতে চান? কুমারটুলির পুজোয় দেখা মিলবে ১ নং গার্স্টিন প্লেসের

কুমারটুলি পার্কের হাত ধরে এবার ফিরে যাওয়া বাণী কুমার, পঙ্কজ কুমার মল্লিক, বীরেন্দ্র কৃষ্ণ ভদ্র- র স্বর্ণযুগে।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৪:০৮
Share:

ছবি: সংগৃহীত

কলকাতার উত্তরের অন্যতম প্রাচীন ও জনপ্রিয় দুর্গা পুজো হল কুমারটুলি পার্কের পুজো। কুমারটুলি, প্রতিমা নির্মাণের কারিগরদের জন্য বিখ্যাত হওয়ায়, এই পুজোতে প্রতিমাশিল্পের এক অনন্য মেলবন্ধন দেখা যায়।

Advertisement

এবার এদের থিম হল ১ নং গার্স্টিন প্লেস। বাণী কুমার, পঙ্কজ কুমার মল্লিক, বীরেন্দ্র কৃষ্ণ ভদ্র, তাদের গান এই নিয়েই তাদের এই বছরের থিম ভাবনা, যাতে মানুষ ফিরে যেতে পারে সেই ১৯৩১ সালের স্বর্ণযুগে। ভাবনা এবং সৃজন শিল্পী বিশ্বনাথ দে-র।

প্রতি বছর কুমারটুলি পার্কের দুর্গা পুজো একটি নতুন থিম নিয়ে আসে। বিগত বছরগুলিতে এই পুজোতে আমরা দেখেছি বিভিন্ন সমাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় বিষয়কে কেন্দ্র করে থিম নির্বাচিত হয়েছে। প্রতিমাগুলিও এই থিমের সাথে মিল রেখে খুবই সুন্দর ও অর্থবহ হয়ে থাকে।

Advertisement

প্রতিমাকারদের কারুকাজের সৃজনশীলতা এখানে স্পষ্ট দেখা যায়। প্যান্ডেলগুলিও প্রতি বছর নতুন নতুন ডিজাইন এবং থিম নিয়ে সাজানো হয়। আলোকসজ্জা ও শব্দ ব্যবস্থার সঙ্গে মিলিয়ে প্যান্ডেলগুলি একটি অসাধারণ দৃশ্য উপস্থাপন করে। এ বছরও তার অন্যথা হয়নি।

এই পুজোর একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। কুমারটুলি কারিগরদের কারুকাজ এবং বাঙালি সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ হিসেবে এই পুজো বিশেষ। প্রতি বছরের থিমের মাধ্যমে এই পুজো কোনও না কোনও সামাজিক বার্তা দেয়।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement