Ichlabad Durgatal Bahumukhi Sangha

‘মায়ের দর্শনে মায়েরা!’ অসহায় বৃদ্ধা মায়েদের জন্য অভিনব উদ্যোগ ইচ্ছলাবাদ দুর্গাতলা বহুমুখী সংঘের

এ যেন এক ব্যতিক্রমী পুজো উদযাপন। না বড় শহরের মত থিম নেই, খুব বেশি জৌলুস ও চোখে পড়বে না। তবুও পূর্ব বর্ধমানের 'ইচ্ছলাবাদ দুর্গাতলা বহুমুখী সংঘ' -এর পুজো সবার নজর কেড়েছে তার অনন্য উদ্যোগের জন্য।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

পূর্ব বর্ধমান শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৬:২১
Share:

ইচ্ছলাবাদ দুর্গাতলা বহুমুখীর দুর্গা প্রতিমা

এ যেন এক ব্যতিক্রমী পুজো উদযাপন। না বড় শহরের মত থিম নেই, খুব বেশি জাকজমক ও চোখে পড়বে না। তবুও পূর্ব বর্ধমানের ইচ্ছলাবাদ দুর্গাতলা বহুমুখী সংঘ এর পুজো সবার নজর কেড়েছে তার অনন্য উদ্যোগের জন্য।

Advertisement

খুবই সাধারণ সাবেকি সাজে এই ক্লাবে মা পুজিত হন। আশে পাশের বহু মানুষই এখানে ভিড় করেন ঠাকুর দেখার জন্য। এক বছর এই ক্লাবের সদস্যরা যথাক্রমে রামপ্রসাদ ঘোষ, মিলন পালিত, কল্যাণ দত্ত, সুখেন্দু দাস, সন্দীপ বটব্যাল, নিখিলেশ দাস ও প্রশান্ত বিশ্বাস প্রমুখ এবং ক্লাবের অন্যান্য সদস্যরা মিলে আয়োজন করেছিলেন ' মা এর দর্শনে মা 'য়েরা। '

যেখানে তাদের লক্ষ্য ছিল এই উৎসবের খুশির জোয়ারে ভেসে থাকা মানুষদের মধ্যে হারিয়ে যাওয়া অসহায় বৃদ্ধ মায়েদের দুর্গা মায়ের দর্শন করার সুযোগ করে দেওয়া। যাতে তারাও এই খুশির উৎসবে শামিল হতে পারে, তাই ক্লাবের উদ্যোগে টোটোর বন্দোবস্ত করে সেই টোটো তে চাপিয়েই সমস্ত বৃদ্ধাকে ঠাকুর দেখার সুযোগ করে দেয় ক্লাবে সদস্যরা, শুধু ঠাকুর দেখা নয় একসাথে বসে আড্ডা দেওয়া গল্পের আসর এবং সবশেষে খাওয়া দাওয়া।

Advertisement

এ যেন এক অবাক ভালোলাগা। সব শেষে ছল ছল করে ওঠা চোখে একরাশ আনন্দের উচ্ছাস। এই অভিনব উদ্যোগের মাধ্যমে ইচ্ছলাবাদ দুর্গাতলা বহুমুখি সংঘ এক আলদাই নজির সৃষ্টি করেছে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement