Durgapuja in Behala Nutan Dal

বাঙালির মা দুর্গার সঙ্গেই পুজো পাবেন আইরিশ দেবী ‘দনু’, আয়ারল্যান্ডের শিল্পীরা সাজাচ্ছেন ‘কল্পনা’

ভারত এবং আয়ারল্যান্ডের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছরে পদার্পণ উপলক্ষে পুজোর হাত ধরেই এক অন্য রকম নজির গড়ল তারা।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৪:৩৭
Share:

বেহালা নতুন দলের দুর্গা প্রতিমা

পুজোয় এই বছর অভিনব চিন্তাভাবনা বেহালা নতুন দলের। ভারত এবং আয়ারল্যান্ডের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছরে পদার্পণ উপলক্ষে পুজোর হাত ধরেই এক অন্য রকম নজির গড়ল তারা। দুই দেশের মেলবন্ধনকে উদযাপন করতে এই ক্লাবের পুজোয় মণ্ডপ ও প্রতিমা গড়ার দলে সামিল করা হয়েছে দুই আইরিশ শিল্পীকেও। শুধু তাই নয়। দুর্গা প্রতিমার পাশেই মণ্ডপে স্থান পাবেন আইরিশ দেবী ‘দনু’।

Advertisement

প্রায় ২ মাসের বেশি সময় ধরে তৈরি হয়েছে মণ্ডপ। থিমের নাম 'কল্পনা'। শিল্পী সঞ্জীব সাহা আনন্দবাজার অনলাইনকে বলেন, “এই বছর আমাদের থিমে মানুষের ভাবনার বিভিন্ন গঠন তুলে ধরা হয়েছে। আমাদের সঙ্গে যোগ দিয়ে আয়ারল্যান্ডের দুই শিল্পী, রিচার্ড এবং লিজা মণ্ডপসজ্জায় সাহায্য করেছেন।” দুই আইরিশ শিল্পীর কথায়, "আমরা সুদূর আয়ারল্যান্ড থেকে ভারতে এসে বেহালা নতুন দলের সঙ্গে মণ্ডপ ও প্রতিমার কাজ করছি। এখানে থাকছেন আইরিশ দেবী দনু, যিনি বাঙালির দুর্গা ঠাকুরের প্রতিরূপ।”

উদ্যোক্তারা জানান, পুজোর মণ্ডপসজ্জা ও থিমের বিষয়টি পুরোপুরি শিল্পীর হাতেই ছেড়ে দেন তাঁরা। তবে তাঁদের সমস্ত কাজের সঙ্গেই নিজেদের সমন্বয় বজায় রেখে চলেন। এ বছর তাঁদের পরিবেশবান্ধব মণ্ডপ সম্পূর্ণ বাঁশ ও কাঠে তৈরি। তবে দুই দেশের আলাদা আলাদা ভাবনা মিশে গিয়ে এক নতুন কিছুর সৃষ্টি হবে– থিম ‘কল্পনা’র হাত ধরে এমনই স্বপ্ন দেখছেন বেহালা নতুন দলের পুজোর উদ্যোক্তারা।

Advertisement

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement