Diwali Home Decor Tips

দীপাবলিতে ঘর সাজাবেন? অতি সাধারণ জিনিসেও অন্দরসজ্জায় আনতে পারেন বিরাট চমক! রইল টিপস্

দীপাবলির গৃহসজ্জার অন্যতম উপকরণ ফুল। ফুলদানিতে রাখা হোক বা ঝোলানো হোক দেওয়ালে, কিংবা রাখা থাক ভাসমান পাত্রে নানা রং আর সুবাসের একরাশ তাজা ফুলের আবেদন চিরকালীন

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ২১:৪৫
Share:
০১ ১৬

আলোর উৎসব দীপাবলি। অশুভের বিনাশ ঘটিয়ে শুভ বোধকে জাগ্রত করার উৎসব। এ সময়টায় তাই নিজের বাড়ির ভিতরটাকেও নতুন করে সাজিয়ে তোলেন অনেকেই। পুরনোকে বদলে নতুন সাজে, নতুন আলোয় ঝলমল করে ওঠে চেনা অন্দর। ঘর রং করা থেকে নতুন আসবাব বা গৃহসজ্জার টুকিটাকি কেনা, সবই সেই বদলের অঙ্গ। তাই আলো থেকে আতসবাজি, মোমবাতি, ফুলদানি, থেকে ল্যাম্পশেড, কুশন কভার– ঘর সাজানোর হরেক জিনিসে ছেয়ে যায় বাজার। নানা রকম মোম, সুদৃশ্য মোমদানি, বিভিন্ন ডিজাইনের রঙ্গোলি, এমনকি ফুল দিয়েও ঘর সাজান বহু মানুষ। তবে অঢেল টাকা খরচ করতে হবে না। সাধারণ কিছু জিনিসে সেজে উঠেও কিন্তু ভোল বদলে ফেলতে পারে আপনার চেনা ঘর। রইল তারই হালহদিশ।

০২ ১৬

মাটির প্রদীপ- দীপাবলির রাতে মাটির প্রদীপে সামান্য ঘি বা সরষের তেল ঢেলে সলতে দিয়ে তা জ্বালিয়ে দরজায় বা জানলায় রাখা হয়। ঘরের কোণ থেকে জানলা-দরজা, বারান্দা বা সিঁড়ি– সেই নরম আলোয় আলো হয়ে ওঠা গোটা বাড়ি। শুধু ঘর সাজিয়ে তোলাই নয়, হিন্দু শাস্ত্র মতে প্রয়াত পূর্বপুরুষের আত্মাও এতে সন্তুষ্ট হয়। সাবেক মাটির প্রদীপের পাশাপাশি বাজার ছেয়ে গেছে নানা রংয়ের নকশা করা মাটির প্রদীপে। বিক্রিও হচ্ছে দেদার।

Advertisement
০৩ ১৬

আকাশপ্রদীপ- আকাশ প্রদীপ বাড়ির মূল দরজার বাইরে অথবা ছাদে রাখা হয়। এ ক্ষেত্রে সাধারণত মাটির প্রদীপই ব্যবহার করা হয়। অনেকে মোমবাতি বা অন্য কোনও রঙের প্রদীপও ব্যবহার করে থাকেন আকাশ প্রদীপে।

০৪ ১৬

মোমবাতি- দীপাবলি বা কালীপুজোর সবথেকে বড় আকর্ষণ মোমবাতি। আট থেকে আশি তার আকর্ষণে মোহিত এখনও। তাই বাজার ছেয়ে গিয়েছে হরেক রকমের মোমবাতিতে। গোল বাটির মতো থেকে লম্বা, সরু থেকে মোটা, বেঁটে থেকে লম্বা, সাদা থেকে রঙিন– তার নানা রকম রং আর গড়ন।

০৫ ১৬

লণ্ঠন- বিভিন্ন রঙিন কাগজ দিয়ে লণ্ঠন বানানো যেতে পারে দীপাবলির সময়ে। সেগুলি দেওয়ালে বা সিলিংয়ে ঝুলিয়ে দিলে ঘরের সৌন্দর্য বাড়ে। চাইলে তার মধ্যে ছোট্ট টুনি বাল্বও লাগানো যায়।

০৬ ১৬

ফুল- দীপাবলির গৃহসজ্জার অন্যতম উপকরণ ফুল। ফুলদানিতে রাখা হোক বা ঝোলানো হোক দেওয়ালে, কিংবা রাখা থাক ভাসমান পাত্রে নানা রং আর সুবাসের একরাশ তাজা ফুলের আবেদন চিরকালীন।

০৭ ১৬

রঙ্গোলি- অবাঙালি সংস্কৃতির হাত ধরে রঙ্গোলি ক্রমশ বাঙালিদের মধ্যেও বিপুল জনপ্রিয় হয়ে গিয়েছে। মেঝেতে চালের গুঁড়ো বা চকখড়ি দিয়ে সাদা আলপনা আঁকার চল বরাবরই ছিল বাঙালি ঘরে। রঙ্গোলি সাদা আলপনার বদলের মেঝেতে রঙিন গুঁড়োয় আঁকা নকশা। বাড়িতে কালীপুজো, লক্ষ্মীপুজো বা গণেশ পুজো হলে ঠাকুরের মূর্তির সামনে রঙ্গোলি আঁকা এখন বেশ প্রচলিত রীতি।

০৮ ১৬

ওয়াল হ্যাঙ্গিং- এই সময়ে বাজারে নানা ধরনের সুদৃশ্য ওয়াল হ্যাঙ্গিং পাওয়া যায়। দেওয়ালে টাঙিয়ে দিলেই একেবারে ভোল বদল!

০৯ ১৬

ফুলদানি - তাজা ফুলের কদরই আলাদা। বাড়ির নানা জায়গায় ফুলদানি রেখে ফুলে সাজান ঘর। তাজা ফুল রাখা সম্ভব না হলে নানা ধরনের প্লাস্টিকের ফুল পাওয়া যায় বাজারে। দেখতে প্রায় আসলের মতোই।

১০ ১৬

কাচের বোতল - ব্যবহৃত কাচের বোতল আমরা অনেক সময়ে ফেলে দিই। অথচ তার গায়ে রং করে, নকশা এঁকে, ভিতরে ছোট্ট টুনি বাল্ব ঢুকিয়ে দিলেই হয়ে ওঠে ঘর বা বারান্দা সাজানোর দারুণ উপকরণ। এখন ভীষণ ভাবে জনপ্রিয় এই অন্দরসজ্জা। রংবাহারি বোতলের বাল্বের আলোর খেলা যেন এক মায়াবি পরিবেশ তৈরি করে।

১১ ১৬

পেন্টিং- যাঁরা ছবি আঁকতে পারেন, এ সময়টায় নিজের বাড়ির দেওয়াল সাজাতেই পারেন নিজের আঁকা ছবিতে। কাগজে ছবি এঁকে ফ্রেমবন্দি করে দেওয়ালে ঝোলাতে পারেন, কিংবা সরাসরি আঁকতে পারেন দেওয়াল, দরজা বা জানলায়।

১২ ১৬

নতুন চাদর বা কুশন কভার- নতুন কুশন কভার আপনার ঘরের পরিবেশটাই বদলে দেবে। এই দীপাবলির মরসুমে ঘরের রং বা পর্দার রঙের সঙ্গে রং মিলিয়ে বদলে নিন কুশন কভার।

১৩ ১৬

ক্যানভাস পেন্টিং যাঁরা ছবি পছন্দ করেন, উৎসবের মরসুমে নিজের ঘরে নিয়ে আসতেই পারেন দেওয়াল জোড়া সুন্দর পেন্টিং।

১৪ ১৬

ল্যাম্পশেড- আপনার বেডরুম বা ড্রয়িং রুমের একটি অন্যতম বড় আকর্ষণ হতে পারে ল্যাম্পশেড। ছোট-বড়-মাঝারি, হরেক রকম আকার, ডিজাইন ও রঙে ল্যাম্পশেড বাজারে পাওয়া যায়। পছন্দসই বাহারি ল্যাম্পশেডে বাড়িয়ে দিন ঘরের সৌন্দর্য।

১৫ ১৬

স্ট্রিং লাইট- বাড়ির বাইরের বিভিন্ন কোণ, বারান্দা বা ছাদ, স্ট্রিং লাইট দিয়ে সাজালে দূর থেকেই নজর কাড়বে। নানা রকম বাহারি আলোর চেন কিনতে পাওয়া যায় এখন। শোয়ার ঘরের দেওয়ালেও অনেকে ইদানীং স্ট্রিং লাইট দিয়ে সাজান। এই কালীপুজোয় তা-ই হোক না আপনার স্টাইল স্টেটমেন্ট!

১৬ ১৬

কাগজের ফুল - কাগজের ফুল দিয়ে দেওয়ালে নানা রকম নকশা করা যেতে পারে। নিজে হাতে যে কোনও ধরনের কাগজ দিয়ে ফুল, আলপনা বা নকশা তৈরি করলে এই দীপাবলিতে আপনার ঘর হয়ে উঠবে অনন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement