Home Cleaning Tips

পুজোর আগে বাথরুম পরিষ্কারের ঝক্কি শেষ! রাতে এক কোয়া রসুন ফেলে দিন কমোডে, সকালে ঘটবে ম্যাজিক

কোনও অ্যাসিড বা হারপিক, কিছুই লাগবে না। লাগবে শুধু আপনার হেঁসেলের একটি ছোট্ট উপকরণ। এক কোয়া রসুন মাত্র। ব্যাস, তাতেই যা ঘটবে, চমকে যাবেন।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৫:০৭
Share:
০১ ১০

পুজোর আগে ঘর পরিষ্কার করার রীতি বহু প্রাচীন। দিদা-ঠাকুমাদের সময়ে দুর্গাপুজো এবং দীপাবলির আগে বাড়ির সমস্ত কোনা থেকে ময়লা দূর করার প্রচলন রয়েছে। তার মধ্যে বাথরুম অন্যতম গুরুত্বপূর্ণ।

০২ ১০

এদিকে হাতে সময় খুব কম। আজ পঞ্চমী। পুজো তো শুরু হয়ে গেল। কী ভাবে এক রাতের মধ্যে বাথরুমের কমোড নতুনের মতো ঝকঝকে, তকতকে করে ফেলতে পারবেন? জেনে নিন এক আশ্চর্য উপায়।

Advertisement
০৩ ১০

কোনও অ্যাসিড বা হারপিক, কিছুই লাগবে না। লাগবে শুধু আপনার হেঁসেলের একটি ছোট্ট উপকরণ। এক কোয়া রসুন মাত্র। ব্যাস, তাতেই যা ঘটবে, চমকে যাবেন।

০৪ ১০

যেই সময়ে বাথরুম সবচেয়ে কম ব্যবহার করা হয়, অর্থাৎ রাতে, এক কোয়া রসুন হাতে চিপে কমোডের মধ্যে ফেলে দিন। সকালে ঘুম থেকে উঠে কমোডে ফ্লাশ করুন।

০৫ ১০

অথবা একটি পাত্রে খানিক জল নিয়ে ফুটতে দিন। তাতে এক কোয়া রসুনের কুচি ফেলে দিন। ফুটে গেলে সেই জলটি রাতেই কমোডে ফেলে রেখে দিন। সকালে উঠে ফ্লাশ করে নিন।

০৬ ১০

নিজেই দেখতে পাবেন, সারা রাত রসুনের রসে কমোড ঝকঝকে হয়ে গিয়েছে। কী ভাবে এই ম্যাজিক ঘটল জানেন?

০৭ ১০

রসুনের মধ্যে থাকা অ্যালিসিনেই এই জাদুকরী গুণ রয়েছে। এতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে।

০৮ ১০

আর সারা রাত কমোডের ভিতরে রসুনের রস থাকার ফলে, তাতে থাকা যাবতীয় ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এই অ্যালিসিন। এই পদ্ধতি স্বাস্থ্যকর এবং কার্যকরী।

০৯ ১০

এ ছাড়া পুজোর আগে হাতে সময় কম। কম খাটনিতে এ ভাবেই পরিষ্কার করতে পারেন কমোড বা বেসিনও। বাড়িতে অতিথি সমাগমের পর নিজের বাথরুমকে ময়লা মুক্ত করতে পারেন এই পদ্ধতিতে।

১০ ১০

পুজো ছাড়াও মাঝে মধ্যেই এই উপায়ে বাথরুম, কমোড, বেসিন পরিষ্কার রাখুন। এতে ঘরবাড়ি পরিশুদ্ধ থাকবে। স্বাস্থ্যের পক্ষেও ভাল। এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement