Durga Puja Beauty Tips

পুজোর আগে বাড়িতেই করে নিন ফুল বডি স্পা, উপকরণ খুবই সামান্য

সপ্তাহভর অফিস, সংসার সামলে চূড়ান্ত ব্যস্ততার পরে একটা দিন নিজের জন্যও তো রাখতে ইচ্ছে করে! কিন্তু পার্লারে গিয়ে স্পা যথেষ্ট খরচ সাপেক্ষ। চাইলে খুব কম উপকরণে বাড়িতেই কিন্তু স্পা করে নিতে পারবেন।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০
Share:

প্রতীকী চিত্র

পুজোর দিনগুলোয় ঝলমলে হয়ে ওঠার সাধ কার না থাকে! তার জন্য কিছু দিন আগে থেকেই চাই বাড়তি যত্ন। এই সময়ে ত্বক, নখ, চুলের আলাদা করে পরিচর্যার পাশাপাশি শরীর ও মনকে আরাম দিতে স্পা খুবই কাজের। সপ্তাহভর অফিস, সংসার সামলে চূড়ান্ত ব্যস্ততার পরে একটা দিন নিজের জন্যও তো রাখতে ইচ্ছে করে! কিন্তু পার্লারে গিয়ে স্পা যথেষ্ট খরচ সাপেক্ষ। চাইলে খুব কম উপকরণে বাড়িতেই কিন্তু স্পা করে নিতে পারবেন। সারাদিনের ক্লান্তি দূর করে যা আপনাকে দু’দণ্ড শান্তি দিতে পারে। পার্লারে বাড়তি পাওনা হয় ম্যাসাজ, তা যদিও নিজে নিজে করা যায় না। তবে বাড়িতে সাহায্য করার মতো কেউ থাকলে তাতেও সুবিধা হতে পারে।

Advertisement

বাড়িতে বসে স্পা করতে কী কী চাই?

মুখের জন্য বাজার থেকে ফেসিয়াল কিট কিনে রাখতে পারেন। পছন্দমতো ঘরোয়া প্যাক তৈরি করে নিতে কাজে লাগবে কলা, অ্যালোভেরা, মধু, অলিভ অয়েল বা এই ধরনের প্রাকৃতিক উপকরণ। পায়ের জন্য চাই পিউমিক স্টোন। নখের কোণ পরিষ্কার করতে কাজ চলে যাবে পুরনো ব্রাশেই। চুলের জন্য বানিয়ে নিন ডিম, দই আর লেবুর প্যাক। সঙ্গে রাখুন শ্যাম্পু ও কন্ডিশনার। এ ছাড়া, হলুদ, চন্দন ও সামান্য শাঁখের গুঁড়ো মিশিয়ে বা কাঁচা দুধের সঙ্গে বেসন আর পরিমাণ মতো টক দই মিশিয়ে একটা বডি প্যাক বানিয়ে নিন। নিশ্চিন্ত আরামের আবহ তৈরি করতে সুগন্ধি মোমবাতি জ্বালিয়ে হালকা গান বা বাজনা চালিয়ে নিন। সুগন্ধযুক্ত মোমবাতি না থাকলে রুম ফ্রেশনারও স্প্রে করতে পারেন।

Advertisement

কী ভাবে স্পা করবেন?

প্রথমে একটি গামলায় ঈষৎ উষ্ণ গরম জল নিন। তাতে মিশিয়ে নিন একটু শ্যাম্পু, সামান্য নুন, বেকিং সোডা ও কয়েক ফোঁটা সুগন্ধি তেল। জলে পা ডুবিয়ে আরাম করে গান শুনতে থাকুন। ১০ মিনিট পরে পিউমিক স্টোন দিয়ে পায়ের তলা আর পুরনো ব্রাশ দিয়ে নখের কোণ পরিষ্কার করে নিন। এর পরে চুলের জন্য বানানো প্যাক চুলের গোড়ায় লাগিয়ে কিছু ক্ষণ পরে ধুয়ে শ্যাম্পু করে নিন। এ বারে মুখ ও সারা গায়ের জন্য আগে থেকে তৈরি করে রাখা প্যাক লাগিয়ে নিন। ফেসপ্যাক লাগানোর আগে চাইলে মুখে গরম জলের ভাপ নিতে পারেন। ১০-১৫ মিনিট পরে ভিজে তোয়ালে দিয়ে প্যাক তুলে নিন। বডি প্যাক রাখুন আরও কিছু ক্ষণ। তার পরে উষ্ণ গরম জলে ঘষে ঘষে বডি প্যাক তুলে নিন। এ বার হাতের তালু, পায়ের পাতা, হাত ও পায়ের পেশীর অংশ অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করুন। এ ক্ষেত্রে অন্য কেউ আপনাকে সাহায্য করলে এই আরামটা আরও তারিয়ে তারিয়ে উপভোগ করতে পারবেন। এর পরে স্নান করে মুখ ও সারা গায়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। দেখবেন শরীর, মন সব কেমন ফুরফুরে লাগছে।

তবে ত্বকে কোনও উপাদান ব্যবহারের আগে দেখে নেবেন তাতে আপনার অ্যালার্জি আছে কি না। এ ছাড়া, গরম জল ব্যবহারের আগে দেখে নেবেন আপনার ত্বক কতটা গরম সহ্য করতে পারে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement