Fitness Tips

চোখ থাক স্বাস্থ্যে, পুজোর আগে যোগাতেই হয়ে উঠতে পারেন যোগ্য

পুজোর আগে শরীরের গঠনকে তো ঠিক করতেই হবে। তা হলে উপায়? গবেষকরা, বলছেন এর সমাধান করতে পারে যোগা।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ১৮:৩৫
Share:

যোগাসনেই লুকিয়ে রয়েছে সুস্থতার মন্ত্র

জোর করে ব্যায়াম করলে শরীরে আসতে পারে নানা ধরনের সমস্যা। যেমন অনিদ্রা, পেশির ব্যথা, হতাশার মতো রোগ। আবার দ্রুত ফলের আশায় বেশি ওজন নিয়ে ব্যায়াম করলেও চোট লাগতে পারে পেশিতে বা হাড়ে। তাই ভারোত্তোলনের মতো শরীরচর্চা এড়িয়ে যাওয়াই ভাল।

Advertisement

পুজোর আগে তাড়াতাড়ি সুঠাম ও সুন্দর চেহারা পাওয়ার আশায় অনেকেই ভর্তি হন জিমে। এবং অল্প সময়ে ফলের আশায় অনেক সময় প্রশিক্ষকের কথা না শুনেই ভারোত্তোলন করে থাকেন। কিন্তু তাতেই ঘটতে পারে বিপত্তি। চিকিৎসকদের মতে, যাঁদের বুকে সমস্যা বা হার্টের রোগ রয়েছে, কিংবা বাতের ব্যথা, তাঁদের ভারোত্তোলনের মতো ব্যায়াম না করাই ভাল।

কিন্তু পুজোর আগে শরীরের গঠনকে তো ঠিক করতেই হবে। তা হলে উপায়? গবেষকরা বলছেন, এর সমাধান করতে পারে যোগা। কিছু দিন আগেই পালিত হয়েছে বিশ্ব যোগ দিবস। যোগ ব্যায়াম কিন্তু সত্যিই পারে শরীরকে সুস্থ রাখতে। তাঁদের মতে, যোগব্যায়াম শরীরকে রাখে মেদহীন, সাহায্য করে রক্ত সঞ্চালনে। হাঁপানির সমস্যা কমাতে সাহায্য করে। আবার মানসিক শান্তি বাড়াতেও এটি কার্যকরী।

Advertisement

যোগ ব্যায়াম কিন্তু সত্যিই পারে শরীরকে সুস্থ রাখতে

পুজো আসছে। আনন্দ নিশ্চয়ই করবেন। তবে অন্য দিকে, করোনার পরিবেশে জরুরি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও। চিকিৎসকরা বলছেন, এ ক্ষেত্রেও দিশা হতে পারে যোগব্যায়াম। নিয়মিত যোগা করলে শরীর-মন দুই-ই ভাল থাকে। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

এমন কিছু আসন আছে, যা খুব সহজে বাড়িতেই করতে পারেন। এগুলি মেদ কমিয়ে মনের মতো শরীরের গঠন পেতে সাহায্য করবে। এ ছাড়াও, যোগ ব্যায়াম শরীরের নমনীয়তা বাড়ায়। নিয়মিত যোগাসনে হতাশা ও মানসিক অবসাদ থেকেও দূরে থাকা যায়। তাই মনের শান্তি ও উন্নত স্বাস্থ্যের জন্য যোগ ব্যায়াম গুরুত্বপূর্ণ বলে মনে করছেন গবেষকেরা।

পুজোর আগে নিজেকে সাজিয়ে তুলতে তাই যোগাই হয়ে উঠতে পারে আপনার মন্ত্র। তবে একটা কথা মনে রাখা ভাল, যোগাই হোক বা জিম, সবচেয়ে গুরুত্বপূর্ণ হল নিজেকে ভাল এবং সুস্থ রাখা। নিজের শরীর বুঝে প্রশিক্ষকের সাহায্য নিয়ে তবেই শরীরচর্চা করা ভাল। প্রয়োজনে বিশেষজ্ঞদের পরামর্শ নিন।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের অংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement