Durga Puja 2024 Fashion

পুজোর কোন দিন নজর কাড়বেন কোন সাজে? রইল টিপস

পুজোর ক’টা দিন ফ্যাশন থেকে খাওয়াদাওয়া– সবই তো চাই মনের মতো। পুজোর কোন দিন কী পরবেন, সেই মুশকিল আসানে ষষ্ঠী থেকে নবমীর সাজের কিছু টিপস রইল এই প্রতিবেদনে।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৮
Share:

প্রতীকী চিত্র

পুজো মানেই গোটা এক বছর ধরে অধীর আগ্রহে তার অপেক্ষায় থাকা। এই ক’টা দিন ফ্যাশন থেকে খাওয়াদাওয়া– সবই তো চাই মনের মতো। পুজোর কোন দিন কী পরবেন, কিছু ভাবলেন? মুশকিল আসানে ষষ্ঠী থেকে নবমীর সাজের কিছু টিপস রইল এই প্রতিবেদনে।

Advertisement

ষষ্ঠী: পুজোর শুরুর দিকে অনেকেই বাড়ি থেকে দূরের ঠাকুর দেখা সেরে ফেলেন। সারা রাত হেঁটে ঠাকুর দেখা বা বন্ধুরা দলবেঁধে বেরনোর পরিকল্পনাও থাকে। এই সব ক্ষেত্রেই একটু হাল্কা ও আরামদায়ক পোশাক পরা ভাল। এ বছরের ট্রেন্ডিং পোশাক কো-অর্ড সেট পরে বেরোতেই পারেন ষষ্ঠীতে। এই পোশাক যেমন কেতাদুরস্ত, তেমনই সহজে ক্যারি করা যায়। ছেলেরা প্রিন্টেড টিশার্ট বা যে কোনও ক্যাজুয়াল পোশাক পরতে পারেন।

সপ্তমী: এ দিন ফ্লোরাল প্রিন্টের ম্যাক্সি ড্রেস, মিডি ড্রেস বা সালোয়ার-কামিজ জাতীয় পোশাকে সাজতে পারেন। ফুরফুরে আমেজ থাকবে, বেশ আরামদায়কও হবে। ছেলেরা পরতে পারেন ফ্লোরাল প্রিন্টের কর্টন শার্ট।

Advertisement

অষ্টমী: অষ্টমীতে অঞ্জলি বা পাড়ার মণ্ডপে বসে জমাটি আড্ডায় সাবেক বাঙালি সাজ ছাড়া ভাবা যায় নাকি? ফ্যাশনেবল ব্লাউজের সঙ্গে পরুন সাদা বা লালের উপরে হাল্কা শাড়ি। সঙ্গে মানানসই গয়না। ছেলেরা ধুতি-পাঞ্জাবীতে পুরোদস্তুর বাঙালি বাবু হয়ে উঠতে পারেন। পরতে পারেন কুর্তা স্টাইলের শার্টও।

নবমী: উৎসব প্রায় শেষের দিক। এই দিনটায় যে ধরনের পোশাক আপনার সবচেয়ে প্রিয়, তাতেই সাজুন। পুজোর বাকি দিনগুলো শাড়ি, সালোয়ারে কাটলে নবমীর রাতে বেছে নিতেই পারেন পছন্দের ওয়েস্টার্ন বা ইন্দো-ওয়েস্টার্ন পোশাক।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement