Advertisement
১৭ মে ২০২৪
taliban

Afghanistan: দেশের যুব সমাজকে ভুল পথে চালিত করছে! এ বার টিকটক ও পাবজি নিষিদ্ধ আফগানিস্তানে

সংবাদ সংস্থা সূত্রের খবর, বিনোদনের নামে কোনও রকম ‘অনৈতিক বিষয়’ প্রচার করা যাবে না বলে জানিয়েছে টেলিকম মন্ত্রক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ০৬:৫৭
Share: Save:

সিনেমা, গান, টেলিভিশনের ধারাবাহিক এ সব নিষিদ্ধ হয়েছিল আগেই। এ বার মোবাইলে টিকটক ও পাবজি-র মতো অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করল আফগানিস্তানের তালিবান সরকার। তাদের দাবি, এই ধরনের অ্যাপ দেশের যুব সমাজকে ভুল পথে পরিচালিত করছে।

গত বছর অগস্টে কাবুলে ক্ষমতায় আসার পরে একের পর এক বিনোদন মাধ্যমে কোপ ফেলেছে তালিবান সরকার। বৃহস্পতিবার তাদের মন্ত্রিসভায় এই অ্যাপ দু’টি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সংবাদ সংস্থা সূত্রের খবর, বিনোদনের নামে কোনও রকম ‘অনৈতিক বিষয়’ প্রচার করা যাবে না বলে জানিয়েছে টেলিকম মন্ত্রক। যদিও তালিবান জমানায় খবর এবং ধর্মীয় বিষয় ছাড়া অন্য কোনও কিছুই টেলিভিশনে দেখানো হয় না।

ইন্টারনেট ব্যবহারেও রয়েছে নানা নিষেধাজ্ঞা। ৩ কোটি ৮০ লক্ষের এই দেশে মাত্র ৯০ লক্ষ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া এখানে জনপ্রিয়। তবে মাত্র ৪০ লক্ষ মানুষ ফেসবুক ব্যবহার করেন। সম্প্রতি একটি আন্তর্জাতিক সমীক্ষার রিপোর্টে জানা গিয়েছে, তালিবান শাসনে আফগানিস্তানে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ দুর্দশার মধ্যে রয়েছেন। ২০০৫ সালের পর থেকে সমীক্ষা চালিয়েছে ওই সংস্থাটি। জীবনযাপনের মান, আর্থিক অবস্থা, পরিষেবার মতো বিভিন্ন বিষয়ের ভিত্তিতে সমীক্ষাটি চালানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban Afghanistan Tiktok pubg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE