Advertisement
০৩ মে ২০২৪
Heatwave Alert in Bengal

রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহ, ছয় জেলা পুড়বে অতি তীব্র তাপে! জারি লাল সতর্কতা

সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। সাড়ে চার ডিগ্রি বেশি হলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

দুপুর রোদে কলকাতার রাজপথ। শনিবার।

দুপুর রোদে কলকাতার রাজপথ। শনিবার। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৫:৩৫
Share: Save:

ঝাঁ-ঝাঁ রোদে পুড়তে চলেছে বাংলা। তীব্র থেকে তীব্রতর হতে চলেছে গরম। ছুটির দিন রবিবারেও সেই গরম থেকে নিষ্কৃতি মিলবে না। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার দক্ষিণবঙ্গে অতি তীব্র তাপপ্রবাহ চলবে। এই মর্মে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করেছে আলিপুর।

শনিবার দুপুরে প্রকাশিত আবহাওয়া দফতরের সতর্কবার্তা বলছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গর সমস্ত জেলাতেই তীব্র তাপপ্রবাহ চলবে রবিবার পর্যন্ত । এ ছাড়া ছ’টি জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। এই ছয় জেলায় রবিবার পর্যন্ত অতি তীব্র তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এই ছ’টি জেলা হল পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম এবং পশ্চিম বর্ধমান। এ ছাড়া কলকাতা, হুগলি, হাওড়া, দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, পুরুলিয়া এবং পূর্ব বর্ধমানেও তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ। রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়েই তাপমাত্রা স্বাভাবিকের থেকে অন্তত সাড়ে চার ডিগ্রি বেশি হবে।

শুক্রবারই ৪৪ ডিগ্রি পার করেছে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা। তবে আবহাওয়া দফতরের সতর্কবার্তা বলছে, সর্বোচ্চ তাপের পারদ ৪৪-এই থামছে না। রবিবারের দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রিও ছাড়িয়ে যেতে পারে।

বঙ্গবাসীর অস্বস্তি আরও বাড়িয়ে হাওয়া অফিস জানিয়েছে, রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি বুধবার পর্যন্ত বদলানোর কোনও লক্ষণ নেই। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে তারা। দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়ায় তাপপ্রবাহের সতর্কতা জারি থাকলেও বাকি ৯টি জেলায় তীব্র তাপপ্রবাহ চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE