Advertisement
০৩ মে ২০২৪
IPL 2024

আইপিএলে বিশৃঙ্খল আচরণ, ‘জোচ্চুরি’র শাস্তি মুম্বইয়ের কোচকে, পার পেলেন না ক্রিকেটারও

শাস্তির বিষয়টি জানানো হলেও দু’জনের অপরাধ সম্পর্কে সরকারি ভাবে কিছু জানায়নি বিসিসিআই। সূত্রের খবর, ডাগ আউট থেকে ইশারা করে সূর্যকুমারকে ডিআরএস নিতে বলার অপরাধে শাস্তি হয়েছে।

picture of Mumbai Indians

মুম্বই ইন্ডিয়ান্স টিম। ছবি: আইপিএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৫:০১
Share: Save:

শাস্তি পেতে হল মুম্বই ইন্ডিয়ান্সের এক ক্রিকেটার এবং কোচকে। ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে ব্যাটার টিম ডেভিড এবং ব্যাটিং কোচ কায়রন পোলার্ডকে। পঞ্জাব কিংসের বিরুদ্ধে ম্যাচে তাঁদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছিল। তৈরি হয়েছিল বিতর্কও।

ডেভিড এবং পোলার্ড দু’জনেই আইপিএলের আচরণবিধি লঙ্ঘন করেছেন। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বিবৃতিতে জানিয়েছে, মুম্বই ইন্ডিয়ান্সের দুই সদস্য গত বৃহস্পতিবারের ম্যাচে আইপিএলের আচরণবিধির ২.২০ অনুচ্ছেদ অনুযায়ী লেভেল ওয়ান অপরাধ করেছেন। যা খেলার আদর্শের পরিপন্থী। যদিও তাঁরা ঠিক কী করেছেন, তা সরকারি ভাবে জানায়নি বিসিসিআই। ম্যাচ রেফারি সঞ্জয় বর্মার রিপোর্টের ভিত্তিতে ডেভিড এবং পোলার্ডকে জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে বোর্ড। ম্যাচ রেফারির সিদ্ধান্ত চূড়ান্ত বলে জানানো হয়েছে।

আইপিএলের আচরণবিধির ২.২০ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘‘অপরাধের গুরুত্ব মূল্যায়নের ক্ষেত্রে পরিস্থিতি এবং প্রেক্ষাপট বিবেচনা করা হবে। দেখা হবে বেপরোয়া ভাবে, ইচ্ছাকৃত, না অবহেলার মানসিকতায় আচরণবিধি লঙ্ঘন করা হয়েছে। ঘটনাটি এড়িয়ে যাওয়ার সুযোগ ছিল কি না, তা-ও দেখা হবে। অপরাধের গুরুত্ব বিচার করে চারটি পর্যায়ে ভাগ করা হবে এবং সেই মতো ব্যবস্থা নেওয়া হবে।’’

বিসিসিআই সূত্রে ডেভিড এবং পোলার্ডের জরিমানার কারণ জানা গিয়েছে। বৃহস্পতিবারের ম্যাচে মুম্বইয়ের ইনিংসের ১৫তম ওভারে বল করছিলেন আরশদীপ সিংহ। ব্যাটার ছিলেন সূর্যকুমার যাদব। ওভারের শেষ বলটি ওয়াইড ইয়র্কার করেন আরশদীপ। সূর্যকুমার অফ স্টাম্পে দিকে কিছুটা এগিয়ে গিয়েও বলের নাগাল পাননি। মাঠের আম্পায়ার ওয়াইড দেননি। আরশদীপ বল করে ফিরে যাওয়ার সময় মুম্বইয়ের ডাগ আউট থেকে সূর্যকুমারকে ডিআরএস নেওয়ার জন্য ইশারা করা হয়। কোচ মার্ক বাউচার, পোলার্ড এবং ডেভিডকে ইশারা করতে দেখা যায়। তাঁরা কয়েক বার ইশারা করার পর ডিআরএসের আবেদন করেন সূর্যকুমার। সঙ্গে সঙ্গে ছুটে আসেন পঞ্জাব কিংসকে নেতৃত্ব দেওয়া স্যাম কারেন। তিনি আম্পায়ারকে জানান, ডিআরএস হতে পারে না। কারণ সূর্যকুমারকে মুম্বইয়ের ডাগ আউট থেকে ইশারা করা হয়েছে। যা নিয়ম-বহির্ভূত। এই ঘটনার জন্যই পোলার্ড এবং ডেভিডকে জরিমানা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Mumbai Indians Fine BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE