Advertisement
০৭ মে ২০২৪
Pluto Glacier

প্লুটোর গায়ে ফুটে উঠল হৃদয়! বরফস্তূপে নতুন খোঁজ পেলেন নাসার বিজ্ঞানীরা

সৌরজগতের দূরের গ্রহ প্লুটোর গায়ে হৃদয় আকৃতির সাদা অংশের দেখা মিলেছে। বিজ্ঞানীদের ধারণা, সেটি বিশাল একটি সাদা হিমবাহ। পর্বত, উপত্যকা, গর্তও রয়েছে বিস্তীর্ণ ওই এলাকায়।

Hearth Shaped glacier captured in Pluto’s surface by NASA.

প্লুটোর গায়ে হৃদয় আকৃতির হিমবাহের খোঁজ মিলেছে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১০:২৪
Share: Save:

সৌরজগতের সবচেয়ে দূরের গ্রহ। গ্রহ না বলে একে বামন গ্রহের পর্যায়ে ফেলারই পক্ষপাতী সকলে। সেই দূরের গ্রহে নতুন হদিস পেলেন নাসার বিজ্ঞানীরা। প্লুটোর বুকে ফুটে উঠতে দেখা গেল হৃদয়।

ইনস্টাগ্রামে নাসার তরফে প্লুটোর একটি ছবি পোস্ট করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, গ্রহটির গায়ে একটি বড় অংশ জুড়ে সাদা রঙের ছোপ। যার আকৃতি হৃদয়ের মতো। প্লুটোর এই ছবি ধরা পড়েছে নাসার নিউ হরাইজ়নস মহাকাশযানের ক্যামেরায়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ওই সাদা হৃদয় আসলে প্লুটোর মধ্যেকার বরফের স্তূপ। সেটি একটি হিমবাহ বলেই মনে করা হচ্ছে। এই বরফে ঢাকা এলাকায় মূলত নাইট্রোজেন এবং মিথেন গ্যাস রয়েছে। এ ছাড়াও রয়েছে বরফের পর্বত, উপত্যকা, গর্ত এবং সমতল এলাকা। যার সবটাই নাইট্রোজেন এবং মিথেনের বরফ দিয়ে তৈরি।

প্লুটোর যে ছবি নাসা পোস্ট করেছে, তাতে একটি ঘোলাটে হলুদ বর্ণের গ্রহ দেখা গিয়েছে। তার উপর কখনও গাঢ় কখনও হালকা রঙের ছায়া রয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, যে যে এলাকায় গাঢ় অন্ধকার দেখা যাচ্ছে, সেখানে গর্ত এবং ফাটল রয়েছে। বেশিরভাগ অংশই ছায়ায় ঢাকা। মাঝে হৃদয় আকৃতির ওই এলাকাটুকু তুলনামূলক সাদা। সেখানে পাহাড়, পর্বত, উপত্যকা মিলে আলাদা একটি জগত গড়ে উঠেছে।

২০০৬ সালে নাসার নিউ হরাইজ়নস মহাকাশযান চালু হয়। তা প্লুটোয় পৌঁছয় ২০১৫ সালে। প্লুটো ছাড়াও তার চারপাশে ঘুরতে থাকা উপগ্রহ এবং অন্যান্য মহাজাগতিক বস্তুর দিকে নজর রেখেছে এই মহাকাশযান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pluto NASA Solar System Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE