Advertisement
১৮ মে ২০২৪
Online Scam

ইনস্টাগ্রামে বিজ্ঞাপনের ফাঁদে পড়ে খোয়া গেল ২.৭ কোটি টাকা, সর্বস্বান্ত হয়ে শোকে পাথর তরুণী

ইনস্টাগ্রামের একটি গ্রুপের সদস্য হতে গিয়ে ২.৭ কোটি টাকা খোয়া গেল এক তরুণীর। কী হল শেষমেশ?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১১:৫৭
Share: Save:

অনলাইনে আর্থিক প্রতারণার ঘটনা ক্রমশ বেড়ে গিয়েছে। সমাজমাধ্যম জুড়ে ফাঁদ পাতা থাকে প্রতারণার। সেই ফাঁদে অজান্তেই পা দিয়ে ফেলেন অনেকে। প্রায় প্রতি দিনই প্রকাশ্যে আসে এমন ঘটনা। সম্প্রতি তেমনই এক ঘটনার পুনরাবৃত্তি ঘটল। ইনস্টাগ্রামের একটি গ্রুপের সদস্য হতে গিয়ে ২.৭ কোটি টাকা খোয়া গেল এক তরুণীর।

বেশ অনেক দিন ধরেই ওই তরুণী একটি পার্ট টাইম কাজের চেষ্টা করছিলেন। কিন্তু পাচ্ছিলেন না। হঠাৎই ইনস্টাগ্রামে একটি কাজের বিজ্ঞাপন দেখতে পান তিনি। ইউটিউব ভিডিয়ো লাইক করার কাজ। বিশেষ পরিশ্রম নেই দেখে উৎসাহ দেখান তরুণী। কাজ করার ইচ্ছাপ্রকাশ করে একটি আবেদন করেন তিনি। তরুণীর কাছ থেকে মেসেজ পেয়ে তাঁর সঙ্গে সংস্থার তরফে যোগাযোগ করা হয়। কাজ এবং বেতন নিয়ে কথাও হয়। ওই তরুণীকে জানানো হয়, যে প্রথমে কিছু টাকা তাঁকে জমা রাখতে হবে। তবে পরে বেতনের সঙ্গে তার দ্বিগুণ টাকা ফেরত দিয়ে দেওয়া হবে।

২৫ হাজার টাকা জমা দিয়ে কাজে ঢোকেন তরুণী। বেতনের সঙ্গে তিনি আসল টাকার সঙ্গে বাড়তি ৫ হাজার টাকা বেশি পান। বেশি টাকা পেয়ে গোটা বিষয়টি বিশ্বাসযোগ্য হয়ে ওঠে তাঁর কাছে। এর পর যত বারই তরুণীর কাছ থেকে টাকা চাওয়া হয়, দ্বিগুণ টাকা ফেরত পাওয়ার লোভে তিনি দিয়েও দেন। এক দিন তরুণীকে জানানো হয়, আড়াই কোটি টাকা দিলে ফেরত পাবেন ৫ কোটি টাকা। এত টাকার লোভ সামলাতে পারেননি তরুণী। আড়াই কোটি টাকা দিয়ে দেন। তার পর থেকেই সংস্থার সঙ্গে আর কোনও যোগাযোগ করে উঠতে পারছেন না তিনি। সর্বস্বান্ত হয়ে স্থানীয় থানায় অভিযোগ দায়ের করেছেন তরুণী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE