Advertisement
১৮ মে ২০২৪
Nail Care Tips

খরচ করে ‘নেলজেল’ করাচ্ছেন, তবু সাধের নখ ভেঙে যাচ্ছে! কেন বলুন তো?

একটু বড় করতে গেলেই নখ ভেঙে যাচ্ছে? এমন সমস্যার সম্মুখীন হয়েছেন অনেকেই। নখ ভঙ্গুর হওয়ার পিছনে কিন্তু ডায়েটের বড় ভূমিকা রয়েছে।

Brittle nails

নখ ভেঙে যাচ্ছে কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১২:৪২
Share: Save:

সারা বছর পোশাকের সঙ্গে বদলে বদলে নেলপলিশ করা ছাড়া নখের আলাদা করে যত্ন নেওয়া হয় না। সামনেই বন্ধুর বিয়ে। অনেক দিন ধরেই শখ ছিল ‘নেলজেল’ করানোর। করিয়েছেন, কিন্তু দু’দিনেই নখের ধার থেকে ফাটল ধরে গিয়েছে। আসল নখের উপর কৃত্রিম নখ বসিয়ে ‘এক্সটেনশন’ করানোর অনেক খরচ। তাই নিজের নখেই জেলপলিশ পরেছেন। কিন্তু তাতে লাভ কিছু হয়নি। মাঝেমধ্যে ম্যানিকিয়োর করলে কি নখ ভাল থাকবে?

বার বার নখ ভেঙে যায় কেন?

একটু বড় করতে গেলেই নখ ভেঙে যাচ্ছে? এমন সমস্যার সম্মুখীন হয়েছেন অনেকেই। নখ ভঙ্গুর হওয়ার পিছনে কিন্তু ভিটামিন বি১২-এর যথেষ্ট ভূমিকা রয়েছে। পুষ্টিবিদেরা বলছেন, এই ক্ষেত্রে ভিটামিন বা খনিজের পাশাপাশি প্রোটিন এবং হরমোনের ভূমিকাও কম নয়।

শারীরিক এই সমস্যাগুলির পাশাপাশি নখ দুর্বল হয়ে পড়ার আরও কয়েকটি কারণ রয়েছে। নখের মান ভাল নয় বলে, অনেকে সালোঁয় গিয়ে প্রতি মাসে ম্যানিকিয়োর করান। নখের জন্য এই অভ্যাস খুব ভাল নয়। এক্সটেনশন (আঠা বা রাসায়নিক দিয়ে তৈরি কৃত্রিম নখ) করালেও কিন্তু আসল নখের দশা খারাপ হতে পারে। আবার, বাড়িতে কাজ করার সময়ে বার বার নখে খর জল বা ক্ষার-যুক্ত সাবান লাগলেও নখ ভঙ্গুর হয়ে যায়। নখের দু’পাশ থেকে বার বার কিউটিকল কেটে ফেলার অভ্যাসও নখ দুর্বল করে দিতে পারে। কিউটিকল কেটে ফেললে নখের কোণে ব্যাক্টেরিয়ার সংক্রমণ হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। অনেকেরই দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস রয়েছে। এতেও নখ ভেঙে যাওয়ার প্রবণতা বাড়ে।

নখের সঙ্গে ডায়েটের সম্পর্ক কতটা?

পুষ্টিবিদরা বলছেন, নখের মান ভাল রাখতে পুষ্টিকর খাবারের যথেষ্ট ভূমিকা রয়েছে। মানবশরীরে নিজে থেকেই দু’রকম প্রোটিন তৈরি হয়। কোলাজেন এবং কেরাটিন। কোলাজেন যেমন ত্বকের জন্য গুরুত্বপূর্ণ, তেমন নখ, চুলের জন্য রয়েছে কেরাটিন। এই কেরাটিনের পরিমাণ বাড়িয়ে তুলতে গাজর, স্ট্রবেরি, টম্যাটো, কুমড়ো, বেলপেপারের মতো রঙিন সব্জি খেতে হবে। পাশাপাশি ভিটামিন বি রয়েছে এমন খাবার বা প্রাণিজ প্রোটিনও খেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Care Diet Gel Manicures Malnutrition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE