Advertisement
১৮ মে ২০২৪
Masaba Gupta’s Diet Plan

অন্তঃসত্ত্বা অবস্থায় কিছুই খেতে ইচ্ছে করছে না? কোন খাবারে রুচি ফিরবে জানাচ্ছেন মাসাবা

সন্তানধারণ করার একেবারে প্রথম পর্যায়ে হবু মায়েদের নানা রকম শারীরিক সমস্যা দেখা দেয়। খিদে থাকলেও খেতে ইচ্ছে করে না। মুখে অরুচি হয়।

Masaba Gupta

মাসাবা গুপ্তের বিশেষ স্যালাড রেসিপি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১১:২০
Share: Save:

পোশাকশিল্পী, অভিনেত্রী মাসাবা গুপ্তের মা হওয়ার খবর জানা গিয়েছিল বেশ কিছু দিন আগেই। সমাজমাধ্যমে তিনি নিজেই সেই খুশির খবর সকলের সঙ্গে ভাগ করে নিয়েছিলেন। তবে, পোশাক কিংবা অভিনয় ছাড়াও মাসাবার ফিটনেস নিয়ে বেশ চর্চা হয় অনুরাগী মহলে। কখনও নিজের ডায়েট, কখনও শরীরচর্চা নিয়ে নানা রকম পরামর্শ দেন তিনি।

সন্তানধারণ করার একেবারে প্রথম পর্যায়ে হবু মায়েদের নানা রকম শারীরিক সমস্যা দেখা দেয়। খিদে থাকলেও খেতে ইচ্ছে করে না। মুখে অরুচি হয়। এই সময়ে চিকিৎসেকরা বারে বারে হালকা অথচ পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দেন। পুষ্টিবিদরা বলছেন, মাসাবার শেখানো স্যালাড পুষ্টিকর। আবার, তা খেতেও বেশ ভাল। তবে, কারও যদি নির্দিষ্ট কোনও খাবারে অ্যালার্জি থাকে, তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। মাসাবার পরামর্শ দেওয়া স্যালাডের একটি রইল নীচে।

উপকরণ:

১টি পাকা অ্যাভোকাডো

১টি আপেল

২ কাপ অঙ্কুরিত ছোলা, বাদাম

আধ কাপ আখরোট বাদাম

২ টেবিল চামচ লেবুর রস

পরিমাণ মতো নুন

সামান্য গোলমরিচের গুঁড়ো

১ টেবিল চামচ অলিভ অয়েল

১ টেবিল চামচ মধু

১ টেবিল চামচ কাসুন্দি

প্রণালী:

অ্যাভোকাডো এবং আপেল ছোট ছোট করে কেটে নিন। এ বার কাচের বড় পাত্রে ফলের টুকরো, অঙ্কুরিত ছোলা, বাদাম, নানা রকম বীজ, আখরোট, লেবুর রস, নুন, গোলমরিচের গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন।

স্যালাড ড্রেসিংয়ের জন্য অলিভ অয়েল, মধু এবং কাসুন্দি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। উপর থেকে সেই মিশ্রণ ছড়িয়ে আরও এক বার ভাল করে মিশিয়ে নিন। চাইলে উপর থেকে সিলান্ত্রো বা পার্সলে কুচি ছড়িয়ে নিতে পারেন। অনেকেই এই স্যালাড ঠান্ডা করে খেতে পছন্দ করেন। সে ক্ষেত্রে পরিবেশন করার আগে কিছু ক্ষণ ফ্রিজ়ে রেখে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Masaba Gupta Diet Plan Mom to be
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE