Edmundo González Urrutia

উরুতিয়া-ই জয়ী, দাবি আমেরিকার

ভ্লাদিমির পুতিনের রাশিয়া মাদুরোকে সমর্থন জানালেও প্রথম থেকেই আমেরিকা এবং লাতিন আমেরিকার বিভিন্ন দেশ মাদুরোর দাবি মানছে না।

Advertisement
সংবাদ সংস্থা
কারাকাস শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ০৮:৫৩
এদমুন্দো গোনসালেস উরুতিয়াকে।

এদমুন্দো গোনসালেস উরুতিয়াকে। ছবি: সংগৃহীত।

ভেনেজ়ুয়েলার বিরোধী দলনেতা এদমুন্দো গোনসালেস উরুতিয়াকেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী প্রার্থী হিসেবে গণ্য করছে আমেরিকা। শুক্রবার আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এই ঘোষণা করেন। এই নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্ক চলছে। ৭০ শতাংশ ভোট পেয়েছেন বলে দাবি করেছেন উরুতিয়া। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর দাবি, তিনিই জয়ী হয়েছেন। ভ্লাদিমির পুতিনের রাশিয়া মাদুরোকে সমর্থন জানালেও প্রথম থেকেই আমেরিকা এবং লাতিন আমেরিকার বিভিন্ন দেশ মাদুরোর দাবি মানছে না।

Advertisement

আমেরিকা প্রথম থেকেই এই নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছে। আজ ব্লিঙ্কেন বলেন, ‘‘আমাদের কাছে এবং ভেনেজ়ুয়েলার সাধারণ মানুষের কাছে যা তথ্যপ্রমাণ আছে তা থেকে স্পষ্ট যে, জয়ী হয়েছেন এদমুন্দো গোনসালেস উরুতিয়া। তাঁকে অভিনন্দন জানাচ্ছি। এ বার সে দেশের সব রাজনৈতিক দলের উচিত, গণতান্ত্রিক পদ্ধতিতে সরকার গঠন করা।’’ ব্লিঙ্কেনের এই বার্তার সঙ্গে সঙ্গেই মাদুরো সমাজমাধ্যম এক্স-এ লেখেন, ‘‘গণতন্ত্রের প্রতি যদি আমেরিকার কোনও দায়বদ্ধতা থাকে, তা হলে তারা ভেনেজ়ুয়েলাকে হুমকি দেওয়া বন্ধ করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement