US on Bangladesh

‘এখন বাংলাদেশে যাবেন না’, অস্থিরতার মাঝে পরামর্শ আমেরিকার, বার্তা প্রবাসীদেরও

শনিবার রাতে বাংলাদেশে ভ্রমণ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে ওয়াশিংটন। সেখানে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতিকে ‘সামাজিক অস্থিরতা’ বলে উল্লেখ করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১১:৪৪
বাংলাদেশের রাস্তায় সেনা নামানো হয়েছে।

বাংলাদেশের রাস্তায় সেনা নামানো হয়েছে। ছবি: রয়টার্স।

অস্থিরতার মাঝে বাংলাদেশে প্রবাসীদের জন্য বার্তা দিল আমেরিকা। দেশের নাগরিকদের এই মুহূর্তে বাংলাদেশে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। শনিবার রাতে বাংলাদেশে ভ্রমণ সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে ওয়াশিংটন। সেখানে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতিকে ‘সামাজিক অস্থিরতা’ বলে উল্লেখ করা হয়েছে।

Advertisement

বাংলাদেশে কর্মরত আমেরিকানদের উদ্দেশেও বার্তা দিয়েছে ওয়াশিংটন। আমেরিকার যে সমস্ত সরকারি কর্মচারী কর্মসূত্রে বাংলাদেশে থাকেন এবং যাঁরা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত নন, তাঁদের স্বেচ্ছায় দেশে ফেরার অনুমতি দেওয়া হয়েছে। পরিবার নিয়েই চাইলে সাময়িক ভাবে দেশে ফিরতে পারবেন ওই কর্মীরা। ভ্রমণ-নির্দেশিকায় বলা হয়েছে, যাঁদের আমেরিকা থেকে বাংলাদেশে যাওয়ার পরিকল্পনা রয়েছে, আপাতত তা বাতিল করাই শ্রেয়। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার বাংলাদেশ যেতে পারবেন নাগরিকেরা।

বাংলাদেশে সরকারি চাকরিতে সংরক্ষণ ব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলন চলছে। গত কয়েক দিনে ছাত্রবিক্ষোভে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়েছিল সেখানে। এখনও পর্যন্ত ছাত্র আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ১১৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। পরিস্থিতি সামাল দিতে শুক্রবার রাত থেকে বাংলাদেশ জুড়ে কার্ফু ঘোষণা করেছে শেখ হাসিনা সরকার। নামানো হয়েছে সেনা। শনিবার ঢাকার রাস্তায় নেমেছিল সেনার ট্যাঙ্কও। ‘দেখা মাত্র গুলির নির্দেশ’ দেওয়া হয়েছে বাংলাদেশ সেনাবাহিনীকে। এর মাঝে রবিবার সকাল থেকে দেশের শীর্ষ আদালতে সংরক্ষণ সংক্রান্ত মামলার শুনানি চলছে। কার্ফুর মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছে বিকেল ৩টে পর্যন্ত।

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ। ছাত্রদের উপর হামলা কিছুতেই মেনে নেওয়া যায় না বলে শনিবার জানিয়েছিলেন রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার বিভাগের প্রধান। সরকারকে দ্রুত এবং উপযুক্ত পদক্ষেপের জন্য অনুরোধও করেছেন তিনি।

আরও পড়ুন
Advertisement