Israel-Hamas Conflict

‘হামলা বন্ধ হোক গাজ়ায়’, ইজ়রায়েলকে বার্তা রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদ এবং ইউরোপীয় ইউনিয়নের

মঙ্গলবার গাজ়ায় ইজ়রায়েলি সেনার হামলার শিকার হয়েছিলেন রাষ্ট্রপুঞ্জের দুই আধিকারিক। তাঁদের মধ্যে ভারতীয় নাগরিক অনিল বৈভব কালে নিহত হন। তার পরেই এই বার্তা দিয়েছে নিরাপত্তা পরিষদ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ০৯:৩৫
ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া ভূখণ্ড।

ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া ভূখণ্ড। ছবি: সংগৃহীত।

গাজ়া ভূখণ্ডে অবিলম্বে সেনা অভিযান বন্ধ করার জন্য বুধবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ কড়া বার্তা দিল ইজ়রায়েলকে। মঙ্গলবার অবরুদ্ধ গাজ়ায় ইজ়রায়েলি সেনার হামলার শিকার হয়েছিলেন রাষ্ট্রপুঞ্জের দুই আধিকারিক। তার পরেই এই বার্তা এসেছে নিরাপত্তা পরিষদের তরফে।

Advertisement

সাধারণ প্যালেস্টাইনি নাগরিকদের নিধন চলছে গত সাত মাস ধরেই। গাজ়া ভূখণ্ডে মঙ্গলবার আক্রান্ত হন রাষ্ট্রপুঞ্জ এবং কয়েকটি আন্তর্জাতিক ত্রাণ সংগঠনের কর্মীরা। নিহত হয়েছেন অনিল বৈভব কালে। তিনি ভারতীয় সেনার অবসরপ্রাপ্ত কর্মী। মঙ্গলবার গাজ়ার দক্ষিণে প্যালেস্টাইনি শরণার্থীদের শেষ আশ্রয়স্থল রাফার অদূরে একটি ত্রাণশিবির পরিদর্শনে যাওয়ার সময় ইজ়রায়েলি ফৌজের রকেট হামলার শিকার হয় রাষ্ট্রপুঞ্জের গাড়ি। সেই গাড়িরই যাত্রী ছিলেন অনিল।

সংঘাতের এই আবহে বুধবার তেল আভিবকে সতর্কবার্তা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নও। সংগঠনের তরফে বলা হয়েছে, অবিলম্বে মানবিক কারণে প্যালেস্টাইনি ত্রাণ শিবির ঘেরা রাফায় হামলা বন্ধ করা উচিত ইজ়রায়েল সেনার। তা না হলে বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের সঙ্গে সম্পর্কের অবনতি হতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে ২৭টি ইউরোপীয় রাষ্ট্রের গোষ্ঠী। যদিও ইজ়রায়েলকে স্বস্তি দিয়ে অস্ত্র এবং গোলাবারুদ সরবরাহ স্থগিত রাখার সিদ্ধান্ত প্রত্যাহারের বার্তা দিয়েছে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement