Israel-Hamas Conflict

অবরুদ্ধ রাফায় এ বার ইজ়রায়েল সেনার নিশানায় রাষ্ট্রপুঞ্জ! হামলায় নিহত ভারতীয় আধিকারিক

মঙ্গলবার গাজ়ার দক্ষিণে প্যালেস্টাইনি শরণার্থীদের শেষ আশ্রয়স্থল রাফার অদূরে একটি ত্রাণশিবির পরিদর্শনে যাওয়ার সময় ইজ়রায়েলি ফৌজের হামলার শিকার হয় রাষ্ট্রপুঞ্জের গাড়ি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ২৩:১৮
নিহত রাষ্ট্রপুঞ্জ কর্মীর নাম অনিল বৈভব কালে।

নিহত রাষ্ট্রপুঞ্জ কর্মীর নাম অনিল বৈভব কালে। ছবি: সংগৃহীত।

সাধারণ প্যালেস্টাইনি নাগরিকদের নিধন চলছে গত সাত মাস ধরেই। গাজ়া ভূখণ্ডে এ বার ইজ়রায়েলি সেনার হামলার শিকার হলেন রাষ্ট্রপুঞ্জ এবং কয়েকটি আন্তর্জাতিক ত্রাণ সংগঠনের কর্মীরা। মঙ্গলবার তাদের হামলায় রাষ্ট্রপুঞ্জের এক কর্মচারী নিহত হয়েছেন। গুরুতর আহত আর এক জন। নিহত রাষ্ট্রপুঞ্জ কর্মীর নাম অনিল বৈভব কালে। তিনি ভারতীয় সেনার অবসরপ্রাপ্ত কর্মী।

Advertisement

মঙ্গলবার গাজ়ার দক্ষিণে প্যালেস্টাইনি শরণার্থীদের শেষ আশ্রয়স্থল রাফার অদূরে একটি ত্রাণশিবির পরিদর্শনে যাওয়ার সময় ইজ়রায়েলি ফৌজের হামলার শিকার হয় রাষ্ট্রপুঞ্জের গাড়ি। বোমার আঘাতে গাড়িটি প্রচণ্ড ক্ষতিগ্রস্ত হয়। গাড়িতে অনিল-সহ রাষ্ট্রপুঞ্জের দুই কর্মী ছিলেন। অনিল ঘটনাস্থলেই নিহত হন। অন্য জন গুরুতর আহত। রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের দফতরের আধিকারিক ফারহান হক পরে নিহতের পরিচয় জানান।

রাষ্ট্রপুঞ্জের গাড়িতে হামলার ঘটনার নিন্দা করে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস মঙ্গলবার বলেন, ‘‘আমি গভীর ভাবে মর্মাহত।’’ আগামী দিনগুলিতে গাজ়া ভূখণ্ডে ‘মানবিক পরিস্থিতির’ আরও অবনতি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব। অন্য দিকে, মানবাধিকার সংস্থা ‘হিউম্যান রাইটস ওয়াচ’ মঙ্গলবার জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজ়ায় ইজ়রায়েলি হামলায় অন্তত ৩১ জন আন্তর্জাতিক ত্রাণকর্মীর মৃত্যু হয়েছে।

ইজ়রায়েলি সেনা রাফা দখলের অভিযান শুরু করলে বহু সাধারণ মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে বলে আগেই আশঙ্কা প্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-সহ বিভিন্ন মানবাধিকার সংগঠন। কিন্তু তা অগ্রাহ্য করেই সেনা অভিযানের নির্দেশ দেন ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। গত ৬ মে থেকে গাজ়া ভূখণ্ডের দক্ষিণে রাফায় প্যালেস্টাইনি শরণার্থীদের শেষ ঠিকানায় স্থলপথে হামলা শুরু করে ইজ়রায়েলি সেনা। তার প্রতিবাদে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ইজ়রায়েলকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ মুলতুবি রাখার কথা ঘোষণা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement