Israel-Hamas Conflict

যুদ্ধবিরতি চুক্তিতে সম্মতি দিল হামাস! ইজ়রায়েলকে অবিলম্বে অস্ত্র সংবরণের বার্তা দিল রাষ্ট্রপুঞ্জ

গাজ়ায় যুদ্ধ বন্ধের লক্ষ্যে নিরাপত্তা পরিষদে গত সপ্তাহে যে প্রস্তাব পাশ হয়েছিল মঙ্গলবার তাতে সম্মতি দিয়েছে হামাস। সংগঠনের তরফে মঙ্গলবার এক বিবৃতিতে বলা হয়েছে, প্রস্তাবটি বাস্তবায়নে মধ্যস্থতাকারীদের সহায়তা করতে সম্মত তারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ০০:০৮
রাষ্ট্রপুঞ্জ।

রাষ্ট্রপুঞ্জ। —ফাইল চিত্র।

স্বাধীনতাপন্থী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাত থেকে চার জন ইজ়রায়েলি পণবন্দিকে ছাড়িয়ে আনার অভিযানে গত এক সপ্তাহে গাজ়া জুড়ে ৫০০ জনেরও বেশি প্যালেস্টাইনিকে কার্যত খুন করেছে ইজ়রায়েলি বাহিনী। আহতের সংখ্যা তারও বেশি। এই পরিস্থিতিতে মঙ্গলবার যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নিয়েছে হামাস।

Advertisement

গাজ়ায় যুদ্ধ বন্ধের লক্ষ্যে নিরাপত্তা পরিষদে গত সপ্তাহে যে প্রস্তাব পাশ হয়েছিল মঙ্গলবার তাতে সম্মতি দিয়েছে হামাস। সংগঠনের তরফে মঙ্গলবার এক বিবৃতিতে বলা হয়েছে, প্রস্তাবটি বাস্তবায়নে মধ্যস্থতাকারীদের সহায়তা করতে সম্মত তারা। এর পরেই রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস ইজ়রায়েলের কাছে যুদ্ধবিরতি কার্যকরে সক্রিয় হওয়ার বার্তা দিয়েছেন। কিন্তু তাতে এখনও সম্মতি দেয়নি তেল আভিব।

দৈর্ঘ্যে ৩০ কিলোমিটার। গড় প্রস্থ মাত্র ৫ কিলোমিটার। ভূমধ্যসাগরের তীরবর্তী ২৩ লক্ষ প্যালেস্টাইনি নাগরিকের আবাসভূমি গত এক সপ্তাহে কার্যত বধ্যভূমিতে পরিণত হয়েছে। গাজ়ার স্বাস্থ্য মন্ত্রকের দাবি, গত ৭ অক্টোবরের হামলায় হামাস ১২০০ মানুষকে হত্যা করেছিল। বন্দি করেছিল ২৫০ জনকে। পাল্টা জবাবে ইজ়রায়েল ৩৭ হাজারেরও বেশি প্যালেস্টাইনিকে হত্যা করেছে। গাজ়া কার্যত নিশ্চিহ্ন হয়ে যাবে। ঠিক এই আবহে যুদ্ধবিরতি ও পণবন্দিমুক্তি সংক্রান্ত আলোচনার জন্য আমেরিকার হয়ে অষ্টম বারের মতো সোমবার পশ্চিম এশিয়া সফরে গিয়েছেন আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement