Russia Ukraine War

মোদীর শান্তি-বার্তার পরেও অশান্তি, রাশিয়ায় রাতভর ড্রোন হামলা ইউক্রেনের! গুলি করে নামাল বাহিনী

রাশিয়ার তরফে জানানো হয়েছে, শনিবার রাত থেকে পর পর অনেকগুলি ড্রোন ইউক্রেনের দিক থেকে উড়ে এসেছিল। কিন্তু তাতে ক্ষয়ক্ষতি এড়ানো গিয়েছে। ড্রোনগুলি আকাশেই ধ্বংস করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৮
রাশিয়ায় ড্রোন হামলা ইউক্রেনের।

রাশিয়ায় ড্রোন হামলা ইউক্রেনের। —ফাইল চিত্র।

কিছু দিন আগেই ইউক্রেন সফর সেরে এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ থামিয়ে শান্তির বার্তাও দিয়ে এসেছেন তিনি। কিন্তু পূর্ব ইউরোপে যুদ্ধ থামার লক্ষণ দেখা যাচ্ছে না। শনিবার রাতভর ইউক্রেন থেকে ড্রোন হামলা চালানো হল রাশিয়ায়। রাজধানী মস্কোর উদ্দেশেই ছোড়া হল একের পর এক ড্রোন। ইউক্রেনের হামলার কথা স্বীকার করে নিয়েছে রাশিয়ার প্রশাসন। তবে হামলায় ক্ষয়ক্ষতির কথা অস্বীকার করা হয়েছে।

Advertisement

রাশিয়ার তরফে জানানো হয়েছে, শনিবার রাত থেকে পর পর অনেকগুলি ড্রোন ইউক্রেনের দিক থেকে উড়ে এসেছিল। কিন্তু তাতে ক্ষয়ক্ষতি এড়ানো গিয়েছে। কারণ, ড্রোনগুলি আকাশ থেকে গুলি করে নামানো হয়েছে। রাশিয়ার মাটি ছুঁতে পারেনি। মস্কোর মেয়র সার্জেই সোবিয়ানিন জানিয়েছেন, রাজধানীর দিকে উড়ে আসা একটি ড্রোন রাতে গুলি করে আকাশেই ধ্বংস করা হয়েছে। এ ছাড়া, রাশিয়ার দক্ষিণ-পশ্চিম সীমান্তের দিকে অন্তত এক ডজন ড্রোন ছোড়া হয়েছিল বলে অভিযোগ। সেগুলিও আগেভাগেই ধ্বংস করে দেওয়া হয়েছে। রাশিয়ায় ড্রোন হামলা প্রসঙ্গে এখনও ইউক্রেন থেকে কোনও বার্তা আসেনি।

কিছু দিন আগে ইউক্রেন সফরে গিয়েছিলেন মোদী। সেখানে প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে বৈঠক করেন তিনি। তার আগে মোদী গিয়েছিলেন রাশিয়াতেও। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও তাঁর বৈঠক হয়েছে। সূত্রের খবর, উভয় বৈঠকেই মোদী শান্তির বার্তা দিয়েছেন। জ়েলেনস্কিকে তিনি জানিয়েছেন, পুতিনের সঙ্গে বৈঠক করে আলোচনার মাধ্যমে দ্বন্দ্ব মিটিয়ে নিতে। এ ক্ষেত্রে মোদী নিজে ব্যক্তিগত ভাবে সাহায্যের প্রস্তাবও দিয়েছেন বলে খবর। তিনি রাশিয়া এবং ইউক্রেনে শান্তিস্থাপনের জন্য মধ্যস্থতাকারী হতে চেয়েছেন। জানিয়েছেন, ভারত শান্তির পক্ষে। তবে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ থামার সম্ভাবনা দেখা যাচ্ছে না।

২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। আড়াই বছরের বেশি সময় অতিক্রান্ত হয়ে গেলেও সমাধান সূত্র মেলেনি। এই যুদ্ধ শুরুর পর থেকে আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়ার কোপের মুখে পড়ে রাশিয়া। বাণিজ্যও বন্ধ হয়ে যায় অনেক দেশের সঙ্গে। তবে ভারত সরাসরি রাশিয়ার বিরোধিতা করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement