News Of The Day

কোন পথে বাংলাদেশ, হাসিনা কোন দেশে, বাংলা জুড়ে বৃষ্টি হবে, কেমন আছেন আডবাণী... দিনভর আর কী

হাসিনা দেশ ছাড়ার পর তাঁর বাসভবন ‘গণভবন’-এর দখল নেন আন্দোলনকারীরা। চলে লুট। সংসদ ভবনেও ঢুকে তছনছ করেন আন্দোলনকারীদের একাংশ। তার পর মঙ্গলবারও অশান্তই ছিল বাংলাদেশ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৪ ০৬:৪৫

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আন্দোলনের জেরে সোমবার বাংলাদেশ ছাড়েন হাসিনা। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, তিনি দিল্লিতে আশ্রয় নিয়েছেন। হাসিনা দেশ ছাড়ার পর তাঁর বাসভবন ‘গণভবন’-এর দখল নেন আন্দোলনকারীরা। চলে লুট। সংসদ ভবনেও ঢুকে তছনছ করেন আন্দোলনকারীদের একাংশ। তার পর মঙ্গলবারও অশান্তই ছিল বাংলাদেশ। সরকারি দফতর, শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে রাষ্ট্রপতির নির্দেশে। কিন্তু সেখানে কর্মীদের চোখেমুখে আতঙ্কের ছবি ধরা পড়েছে। দেশের বহু সরকারি দফতর, থানায় মঙ্গলবারও চলেছে লুটপাট। আগুন লাগানোর কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে থানায় রাখা এইচএসসি (উচ্চ মাধ্যমিক) পরীক্ষার প্রশ্নপত্র। ১১ অগস্ট থেকে শুরু হওয়ার কথা ছিল পরীক্ষা। সেই পরীক্ষা আপাতত বন্ধ রাখা হচ্ছে বলে সূত্রে খবর। আক্রান্ত হয়েছেন পুলিশ কর্মীরা। ঢাকার রাস্তায় দেখা যায়নি ট্র্যাফিক পুলিশকে। তৈরি হয় তীব্র যানজট। পুলিশের উপর যাতে আক্রমণের ঘটনা বন্ধ হয়, সে জন্য আন্দোলনকারীদের আহ্বান জানাতে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর সদস্যদের অনুরোধ করা হয়। সাতক্ষীরায় নিহত হয়েছেন ১৪ জন। তাঁদের মধ্যে রয়েছেন দু’জন বিএনপি কর্মী, আওয়ামী লীগ নেতার পাঁচ আত্মীয়।

Advertisement

অশান্ত বাংলাদেশ কি শান্ত হবে? প্যারিস থেকে ঢাকায় ফিরবেন মুহাম্মদ ইউনূস?

এই আবহে বাংলাদেশের আন্দোলনকারী ছাত্রেরা চাইছেন, অন্তর্বর্তিকালীন সরকারের মাথায় বসুন নোবেলজয়ী মুহাম্মদ ইউনূস। সে দেশের কর্তৃপক্ষ ছাত্রদের সেই দাবি মেনে নিয়েছেন। মঙ্গলবার ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম একটি ভিডিয়োবার্তায় জানান, ইউনুসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তী সরকারের রূপরেখা গঠন করতে চাইছেন তাঁরা। নাহিদ এ-ও জানান যে, ইউনুসের সঙ্গে তাঁর এই বিষয়ে কথা হয়েছে। নোবেলজয়ী অর্থনীতিবিদ ‘ছাত্রদের আহ্বানে এবং বাংলাদেশকে রক্ষায়’ দায়িত্ব নিতে রাজি হয়েছেন বলে দাবি করেছেন নাহিদ। সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউনূস এই মুহূর্তে প্যারিসে রয়েছেন। বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ও একই কথা জানিয়েছে। ইউনূস কি ঢাকায় ফিরবেন? নজর থাকবে এই খবরে।

বাংলাদেশে অন্তর্বর্তিকালীন সরকার গঠনের প্রক্রিয়া

বৈষম্যবিরোধী আন্দোলনকারীরা সময়সীমা বেঁধে দিয়েছিলেন। তা মেনে মঙ্গলবার বিকেলে সংসদ ভেঙে দেন বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ শাহবুদ্দিন। এর পর মঙ্গল-সন্ধ্যায় রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে পড়ুয়াদের সংগঠনের সঙ্গে বৈঠক শেষে অন্তর্বর্তী সরকারের মাথায় নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসকে বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সরকারের ক্ষমতায় থাকার সর্বোচ্চ মেয়াদও বেঁধে দেওয়ার দাবি তুলেছেন তাঁরা। বাংলাদেশে অন্তর্বর্তিকালীন সরকার গঠন হয় কি না আজ, সে দিকে নজর থাকবে।

দিল্লিতেই গোপন আশ্রয়ে হাসিনা, ভবিষ্যতে কোথায়?

সোমবার বাংলাদেশ ছেড়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রাথমিক গন্তব্য ছিল ভারত। মঙ্গলবার সংসদের বক্তৃতায় ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, আপাতত কিছু দিন হাসিনা ভারতে‌ থাকতে চেয়েছেন। ভারত সরকার তাঁকে সময় দিয়েছে। হাসিনা এখন‌ মানসিক ভাবে বিপর্যস্ত বলেও জানিয়েছেন জয়শঙ্কর। তাই তাঁকে তাঁর পরবর্তী পরিকল্পনা স্থির করার জন্য সময় দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে, হাসিনা লন্ডনে যেতে চেয়েছেন। কিন্তু এখনও সেখান থেকে সবুজ সঙ্কেত মেলেনি। আবার কয়েকটি সূত্র দাবি করছে, ইউরোপেরই অন্য কোনও দেশে যেতে পারেন হাসিনা। এই সংক্রান্ত খবরে নজর থাকবে আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রতিবেশী রাষ্ট্রে অশান্তির আবহে সংসদের আলোচনা

শেখ হাসিনা বাংলাদেশ থেকে এসে ভারতে রয়েছেন। বাংলাদেশে অন্তবর্তী সরকার গঠনের তোড়জোড় চলছে সেনাবাহিনীর তত্ত্বাবধানে। গতকাল তিন বাহিনীর প্রধানদের উপস্থিতিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাদের সঙ্গে রাষ্ট্রপতির বৈঠক হয়। বাংলাদেশের ঘটনাপ্রবাহের আঁচ এসে পড়েছে ভারতেও। আজ সংসদেও বিভিন্ন আলোচনায় তা ঘুরে ফিরে আসতে পারে।

রাজ্য জুড়েই বৃষ্টির পূর্বাভাস, কোথায় কতটা বর্ষণ হবে?

আজ রাজ্যের প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এর মধ্যে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, দুই বর্ধমান, বীরভূম এবং হুগলিতে।

কেমন আছেন আডবাণী?

দেড় মাসের মাথায় আবার অসুস্থ হয়ে পড়েছেন প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবাণী। গতকাল দিল্লির অ্যাপোলো হাসপাতালে ভর্তি করানো হয় প্রবীণ এই বিজেপি নেতাকে। হাসপাতাল সূত্রে খবর, ৯৬ বছরের আডবাণীর বয়সজনিত কিছু সমস্যা রয়েছে। আজ তাঁর শারীরিক পরিস্থিতি কেমন, সে খবরে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement