arrest

চার জনের আইএস যোগের প্রমাণ নেই: শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী

গুজরাতের সন্ত্রাসদমন শাখার দাবি, আইএস যোগ রয়েছে শ্রীলঙ্কার ওই চার বাসিন্দার। তাঁদের আমদাবাদ বিমানবন্দরে গ্রেফতার করা হয়।

Advertisement
সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ০৭:৩৭

—প্রতীকী চিত্র।

আইএস জঙ্গিদের সঙ্গে যোগ রয়েছে, এই অভিযোগে গত মাসে শ্রীলঙ্কার চার বাসিন্দাকে ভারতে গ্রেফতার করা হয়েছিল। তাঁদের বিরুদ্ধে মাদক চোরাচালানের অভিযোগ ছিল। যদিও গত কাল শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী আলি সাবরি জানিয়েছেন, ওই অভিযোগের পক্ষে কোনও প্রমাণ নেই।

Advertisement

গুজরাতের সন্ত্রাসদমন শাখার দাবি, আইএস যোগ রয়েছে শ্রীলঙ্কার ওই চার বাসিন্দার। তাঁদের আমদাবাদ বিমানবন্দরে গ্রেফতার করা হয়। কলম্বো থেকে চেন্নাইগামী একটি উড়ানে গত ১৯ মে চেপেছিলেন ওই চার জন।

গত ৩১ মে শ্রীলঙ্কা পুলিশের ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট কলম্বোয় পুষ্পরাজ ওসমান নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে। ভারতে ধৃত চার জনের হ্যান্ডলার বলে সন্দেহ করা হচ্ছে পুষ্পরাজকে। তবে গত কাল সাবরি স্পষ্ট জানিয়েছেন, ধৃত শ্রীলঙ্কার বাসিন্দাদের সঙ্গে সন্ত্রাসের কোনও যোগ নেই।

সাংবাদিক বৈঠকে সাবরি জানিয়েছেন, ওই চার জনের সঙ্গে মাদক কারবারের সংযোগ থাকতে পারে, সন্ত্রাসের নেই।

পুষ্পরাজের গ্রেফতারের পরে শ্রীলঙ্কা পুলিশের মুখপাত্র নিহাল থালদুয়া জানিয়েছেন, ওই চার জনের সঙ্গে আইএস সংযোগ ছিল কি না, তা এখনও যাচাই করা যায়নি।
শ্রীলঙ্কায় তাদের আইএস ভাবধারায় অনুপ্রাণিত করা হয়েছিল কি না, তা-ও স্পষ্ট নয়।

যে চার জনকে গ্রেফতার করা হয়েছিল, তার মধ্যে মহম্মদ নুসরত টেলিকমিউনিকেশন যন্ত্র ও বৈদ্যুতিন যন্ত্রের ব্যবসায় যুক্ত। সিঙ্গাপুর, মালয়েশিয়া ও দুবাইয়ে তাঁর ব্যবসা ছিল।

আর এক ধৃত মহম্মদ নফরন কুখ্যাত মাফিয়া নিয়াস নৌফারের প্রথম স্ত্রীর সন্তান। বাকি দু’জনের মধ্যে মহম্মদ ফারিস ঠেলাগাড়ি চালাতেন। গত বছর তাকে দু’বার গ্রেফতার করে কলম্বোর অপরাধদমন শাখা। আর এক সন্দেহভাজন মহম্মদ রাশদিন পেশায় অটোচালক। ২০২২ সালে মাদক চালানের দায়ে গ্রেফতার করা হয়েছিল তাঁকে।

আরও পড়ুন
Advertisement