Apple iPhone

নজরদারি আমেরিকার! আইফোন, আইপ্যাড ব্যবহারে নিষেধাজ্ঞা রুশ মন্ত্রকের কর্মীদের

রাশিয়ার দাবি, অ্যাপ্‌লের হাজার হাজার যন্ত্রে সুরক্ষায় আপস করা হয়েছে। সেই ফাঁকফোকর গলে রাশিয়ার উপর নজরদারি চালাচ্ছে আমেরিকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মস্কো শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৭:১৩
Representational Image of Apple iPhone

অ্যাপ্‌ল আইফোন। —প্রতিনিধিত্বমূলক ছবি।

অ্যাপ্‌লের মোবাইল ফোন এবং ট্যাবলেটের মাধ্যমে রাশিয়ার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করছে আমেরিকা। রুশ গোয়েন্দাদের এই দাবি মেনে ডিজিটাল ডেভেলপমেন্ট মন্ত্রকের কর্মীদের প্রাত্যহিক কাজকর্মে অ্যাপ্‌লের আইফোন এবং আইপ্যাড ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল রাশিয়া। যদিও ব্যক্তিগত কাজে অ্যাপ্‌লের মোবাইল বা ট্যাবলেট ব্যবহারে তাঁদের বাধা নেই। ডিজিটাল ডেভেলপমেন্ট মন্ত্রী মাকসুত শাদায়েভকে উদ্ধৃত করে শুক্রবার এমনই জানিয়েছে রাশিয়ার সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স।

Advertisement

সংবাদমাধ্যমের কাছে শাদায়েভ বলেন, ‘‘কর্মক্ষেত্রে বিভিন্ন অ্যাপ্লিকেশনের ব্যবহার এবং ইমেল করতে অ্যাপ্‌লের মোবাইল, স্মার্টফোন এবং ট্যাবলেট ব্যবহারের ক্ষেত্রে আমাদের মন্ত্রকের কর্মীদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে ব্যক্তিগত প্রয়োজনে আইফোন ব্যবহার করতে পারবেন তাঁরা।’’

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, দু’মাস আগে আমেরিকার তরফে গুপ্তচরবৃত্তির অভিযোগ করেছিল রুশ গুপ্তচর সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। আমেরিকার ওই বহুজাতিক সংস্থার বিরুদ্ধে তাদের দাবি, অ্যাপ্‌লের হাজার হাজার যন্ত্রে সুরক্ষায় আপস করা হয়েছে। সেই ফাঁকফোকর গলে রাশিয়ার উপর নজরদারি চালাচ্ছে আমেরিকা। রাশিয়ার এই অভিযোগ অস্বীকার করলেও এ নিয়ে সরকারি ভাবে বিবৃতি দেয়নি অ্যাপ্‌ল।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে ‘সামরিক অভিযান’ শুরুর পর থেকেই রাশিয়ায় নিজেদের যাবতীয় পণ্য বিক্রি বন্ধ করেছে অ্যাপ্‌ল। এমনকি, ‘অ্যাপ্‌ল পে’-র মতো পরিষেবা কাটছাঁট করেছে তারা। সম্প্রতি ইউক্রেনের যুদ্ধ নিয়ে অ্যাপ্‌লের বিরুদ্ধে ‘ভুল তথ্যসমৃদ্ধ’ কনটেন্ট পরিবেশনের অভিযোগ তুলেছে রুশ প্রশাসন। সেই অভিযোগে অ্যাপ্‌লকে জরিমানাও করে একটি রুশ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement